Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিজার্ভ চুরি: ফিলিপাইনের ব্যাংক কর্মকর্তা দেগুইতোর কারাদণ্ড


১০ জানুয়ারি ২০১৯ ১২:২৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় কারাদণ্ড দেওয়া হয়েছে ফিলিপাইনের রিজাল কমার্সিয়াল ব‌্যাংক করপোরেশন(আরসিবিসি)-এর সাবেক ব্যবস্থাপক মায়া দেগুইতোকে। বৃহস্পতিবার ফিলিপাইনের একটি আদালত অর্থপাচারের আটটি অভিযোগে তাকে কারাদণ্ড দেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, মায়া দেগুইতোর বিরুদ্ধে প্রমাণ হওয়া আটটি অভিযোগের প্রত্যেকটিতে চার থেকে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাদণ্ডের পাশাপাশি তাকে ১০ কোটি ৯ লাখ ডলার জরিমানারও নির্দেশ দেওয়া হয়েছে।

পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থ ফিলিপাইনের ম্যানিলার আরসিবিসি ব্যাংকের একটি ব্র্যাঞ্চের একাউন্টে পাঠানো হয়। ওই সময় ওই ব্যাংকের ব্যাবস্থাপক হিসেবে দায়িত্বে ছিলেন মায়া দেগুইতো। এরপরেই ওই অর্থ ফিলিপাইনের জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়।

২৬ পৃষ্ঠার শুনানিতে আদালত বলেন, এই অর্থ লেনদেনে তার কোনো হাত ছিল না বলে মায়া দেগুইতো যা বলেছেন, তা সম্পূর্ণ মিথ্যা। মায়া অবৈধ ব্যাংক লেনদেনের সঙ্গে জড়িত ছিলেন বলেও আদালতের ওই রায়ে বলা হয়েছে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকাররা ৮ কোটি ডলারের বেশি অর্থ হাতিয়ে নেয়। ওই সময় বিশ্বের সবচেয়ে বড় ডাকাতির ঘটনা ছিল এই রিজার্ভ চুরি।

সারাবাংলা/জেএএম

ফিলিপাইন আদালত বাংলাদেশ ব্যাংক মায়া দেগুইতো রিজার্ভ চুরি

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর