Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিতে উদ্যোগ নেবেন পররাষ্ট্রমন্ত্রী


১০ জানুয়ারি ২০১৯ ১৫:৪৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রবাসীদের ভোট দেওয়ার ব্যাপারে প্রয়োজনীয় সব ধরনের কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন,‘প্রবাসীরা যেন ভোটাধিকার নিশ্চিত করতে পারেন, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।’ বৃহস্পতিবার (১০ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের নেতৃত্বে প্রতিনিধি দলের সাক্ষাৎকালে তিনি এই প্রতিশ্রুতি দেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: এক কোটি প্রবাসী এবারও ভোট দিতে পারছেন না

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিশ্বের ১৫৭টি দেশে অবস্থান করা প্রায় ১ কোটি প্রবাসী ভোট দিতে পারেননি। প্রায় ২০ বছর আগে ১৯৯৮ সালে উচ্চ আদালত ঘোষণা দিয়েছিলেন, প্রবাসীদের ভোট দেওয়ার অধিকার সংবিধানে সংরক্ষিত। এরপর ২০০৮ ও ২০১৪ সালে প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করার উদ্যোগ নিলেও তা আর বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

এ সময় দেশে প্রবাসীদের বিনিয়োগ আশা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উন্নয়নের জন্য দেশে বিনিয়োগ প্রয়োজন। প্রবাসীরা যদি দেশে বিনিয়োগ করেন, তবে উন্নয়নের চাকা আরও সচল হবে।’

নিজেও দীর্ঘদিন প্রবাস জীবনযাপন করেছেন উল্লেখ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তাদের সমস্যা সমাধানে দেশের বিমানবন্দরগুলোকে সম্পূর্ণ সিসি টিভির আওতায় আনা হবে। যেন কেউ হয়রানির শিকার না হন।’ এ সময় সিলেট বিমানবন্দর সম্প্রসারণে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়ার কথাও জানান তিনি।

সারাবাংলা/জেআইএল/এনএইচ/এমএনএইচ

ড. এ কে আব্দুল মোমেন প্রবাসীদের ভোটাধিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর