Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় কাল থেকে শুরু হচ্ছে ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম


১৪ জানুয়ারি ২০১৯ ১৬:২৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: রাজধানী ঢাকার ট্রাফিক ব্যবস্থা উন্নয়ন এবং ট্রাফিক শৃঙ্খলা রক্ষার্থে মহানগর পুলিশ-ডিএমপির ট্রাফিক বিভাগ ১৫ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম পরিচালনা করবে। এ কার্যক্রমের মাধ্যমে জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করা হবে।

সোমবার (১৪ জানুয়ারি) সকালে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

ডিএমপি জানায়, ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ ও ট্রাফিক সচেতনতা মাস পালনের মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে, উন্নতি হচ্ছে ট্রাফিক শৃঙ্খলার। এরই ধারাবাহিকতায় কাল থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম পরিচালনা করা হবে।

ট্রাফিক শৃঙ্খলার উন্নয়নে যেসব কার্যক্রম পরিচালিত হবে

১। জনসাধারণের মাঝে ট্রাফিক সচেতনতামূলক লিফলেট, প্ল্যাকার্ড, ফেস্টুন, গাইড বই বিতরণ।
২। বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনদের নিয়ে ঢাকা মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনসমূহে ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রমের আয়োজন।
৩। ঢাকা সিটি কর্পোরেশনের উত্তর ও দক্ষিণের সঙ্গে সমন্বয় করে অবশিষ্ট জেব্রা ক্রসিং, রোড মার্কিংগুলো দৃশ্যমান ও স্থাপনের ব্যবস্থা করা।
৪। রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট, গার্ল গাইড, বিএনসিসি সদস্যদের ট্রাফিক কার্যক্রমে সম্পৃক্ত করা।

৫। মূল সড়কের পাশে অবস্থিত স্কুল কলেজের ক্লাস শুরু এবং ছুটির সময়ে ওই এলাকায় ট্রাফিক পুলিশ মোতায়েন করা এবং যথাযথ ট্রাফিক সাইন স্থাপন করা।

৬। দ্রুতগতির যানবাহন, বেপরোয়া গতি, হুটার, বিকন লাইট, উল্টো পথে চলাচল ইত্যাদি সকল প্রকার ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে পরিচালিত বিশেষ ট্রাফিক অভিযান এবং ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত রাখা।

৭। ঢাকা মহানগরী এলাকার গুরুত্বপূর্ণ ২৯ টি পয়েন্টে চেকপোস্ট কার্যক্রম অব্যাহত রাখা।

৮। ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ৩০ টি ফুটওভারব্রিজ ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধকরণে পুলিশ সদস্য মোতায়েন কার্যক্রম অব্যাহত রাখা।

৯। গাড়ি চালানোর সময় স্টপেজ ব্যতীত সকল সময় গাড়ির দরজা বন্ধ রাখার ব্যবস্থা গ্রহণ।

১০। জেব্রা ক্রসিং এর আগে STOP লাইন বরাবর গাড়ি থামানো এবং স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং বাম লেন ঘেঁষে নির্ধারিত স্টপেজে গাড়ি থামিয়ে যাত্রী ওঠানামা নিশ্চিত করা।

১১। ভিডিও মামলার সংখ্যা বৃদ্ধি করা।

১২। এর আগে মডেল করিডর হিসেবে ঘোষিত বিমানবন্দর থেকে শহীদ জাহাঙ্গীর গেট, ফার্মগেট, সোনারগাঁও, শাহবাগ, মৎস্য ভবন, কদম ফোয়ারা, পুরোনো হাইকোর্ট হয়ে জিরো পয়েন্ট পর্যন্ত ভিআইপি সড়কের ইন্টারসেকশন সমূহে রিমোট কন্ট্রোল সরবরাহ নিশ্চিত করে স্বয়ংক্রিয় ও রিমোট কন্ট্রোলের মাধ্যমে সিগন্যাল পরিচালনা করা।

১৩। ফার্মগেট থেকে সাতরাস্তা পর্যন্ত রাস্তাটিকে গাড়ি চলাচলের জন্য উন্মুক্ত রাখা।

সারাবাংলা/একে

ট্রাফিক পুলিশ ট্রাফিক শৃঙ্খলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর