Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়মের আওতায় রাইড শেয়ারিং সার্ভিস


১৫ জানুয়ারি ২০১৮ ১৫:৪৬

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : উবার, পাঠাওসহ অ্যাপভিত্তিক পরিবহন সেবা এখন থেকে নীতিমালার আওতায় চলবে। নিয়ম মেনে এরা বাণিজ্যিক কর্মকাণ্ড চালাতে পারবে। সোমবার মন্ত্রিসভা এ সংক্রান্ত নীতিমালার অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এরইমধ্যে রাইড শেয়ারিং কার্যক্রম শুরু হয়েছে। এটাকে নীতিমালার আওতায় আনার জন্য রাইড শেয়ারিং সার্ভিস ১১টি শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হয়েছে। কোন সেবাদানকারী প্রতিষ্ঠান নীতিমালা ভঙ্গ করলে তার লাইসেন্স বাতিল করতে পারবে বিআরটিএ।

মোহাম্মদ শফিউল আলম বলেন,  রাইড শেয়ারিং নীতিমালার মধ্যে রয়েছে, রাইড শেয়ারিং সার্ভিস পরিচালনার জন্য বিআরটিএ থেকে সেবাদানকারী প্রতিষ্ঠানকে সার্টিফিকেট নিতে হবে। এটি গ্রহণ করবেন মোটরযান মালিক। তবে মালিকের টিআইএন, ভ্যাট থাকতে হবে। আর কোন কোম্পানি এ সেবা প্রদান করতে চাইলে, তাকে পাবলিক প্রাইভেট লিমিটেড কোম্পানির শর্তগুলো মানতে হবে। এছাড়াও নির্ধারিত এলাকায় রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানের অফিস থাকতে হবে এবং প্রতিষ্ঠানের নির্ধারিত সংখ্যাক মোটরযান করতে হবে।

নির্ধারিত মোটরযানের বিষয়ে বলা হয়েছে, রাজধানীতে কমপক্ষে ১০০টি, চট্রগ্রাম মহানগরীতে ৫০ টি এবং দেশের অন্যান্য মহানগরীতে কমপক্ষে ২০টি মোটরযান থাকতে হবে।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, রাইড শেয়ারিংয়ে ব্যবহৃত মোটরযানের প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে। একইসঙ্গে সেবাদানকারী প্রতিষ্ঠান এবং মোটরযান চালকের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে হবে। যেখানে সবার অধিকার নিশ্চিত থাকবে। নির্ধারিত স্ট্যান্ড বা পার্কিং অনুমোদিত ব্যতিত রাইড শেয়ারিংয়ের চালক যাত্রীর জন্য যেখানে সেখানে অপেক্ষমাণ থাকতে পারবে না। একজন মোটরযান মালিক কেবল একটি সেবাদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ১টি গাড়ি পরিচালনার অনুমোদন পাবেন। কোন ব্যক্তিগত মোটরযান রেজিস্ট্রেশনের ১ বছর পর এটি সেবাদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত হতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর