Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংরক্ষিত আসনে এমপি হতে চান মৌসুমী, অরুণা, তারিন


১৬ জানুয়ারি ২০১৯ ১৬:৩১

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে দ্বিতীয় দিনের মতো মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। বুধবার সকাল ১০টা থেকে ধানমণ্ডিতে আওয়ামী সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া শুরু হয়। সংরক্ষিত আসনে এমপি হতে আজ মনোনয়ন ফরম তুলেছেন চিত্রনায়িকা মৌসুমী, অরুণা বিশ্বাস, অভিনেত্রী তারিন।

এর আগে সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব‌লে‌ছেন, ‘রাজপ‌থের আন্দোলন সংগ্রা‌মে যারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেন, দ‌লের জন্য যারা ত্যাগ স্বীকার ক‌রে‌ছেন ম‌নোনয়‌নে তারা অগ্রা‌ধিকার পা‌বেন।’

বুধবার (১৬ জানুয়ারি) সকা‌লে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন বিতরণ ও জমাদান কার্যক্রম মনিটরিং শেষে বের হ‌য়ে যাওয়ার প‌থে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে তি‌নি এ কথা ব‌লেন।

কা‌দের ব‌লেন, ‘রাজপ‌থে আন্দোলন সংগ্রাম এবং ত্যাগ-তি‌তীক্ষা ছাড়াও সাংস্কৃ‌তিক অঙ্গনের ব্যক্তিরাও নির্বাচন‌কে সাম‌নে রেখে কাজ করেছেন। তারা সারা‌দেশে ভালো ভূমিকা রেখেছেন। সে জন্য তাদেরও মূল্যায়ন করতে হবে।’

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ফরম বিতরণের প্রথম দিনে মোট ৬২৪টি ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। আজ দ্বিতীয় দিনে ফরম জমা নিচ্ছে দলটি।

গতকাল মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল ১০টার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংরক্ষিত মহিলা আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় দলের যুগ্ম সাধাররণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়াসহ যুব মহিলা লীগের অপু উকিল উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

গতকাল ফরম বিতরণের শুরুতে নার্গিস রহমান, খালেদা খানম, শামীম সুলতানা, আসমা আকতার রুনা, বনশ্রী বিশ্বাস স্মৃতিকণা, ফরিদুরনাহার লাহলী ও নাজমা আক্তারের হাতে ফরম তুলে দেন ওবায়দুল কাদের।

এর আগে, গত শনিবার (১২ জানুয়ারি) দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহাস গোলাপ এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার থেকে সংরক্ষিত মহিলা আসনের ফরম বিক্রির তথ্য জানান।

আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ১ জানুয়ারি গেজেট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এ হিসেবে আগামী ১ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)।

এদিকে, তফসিল ঘোষণার পর প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধার একটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। আবার ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে বিজয়ী হলেও শপথ গ্রহণের আগেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। বাকি ২৮৮ আসনের মধ্যে মহাজোটের শরিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগ ২৫৬টি, জাতীয় পার্টি ২২টি, বিকল্পধারা বাংলাদেশ দুইটি, ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুইটি, জাতীয় পার্টি (জেপি) একটি ও বাংলাদেশ তরিকত ফেডারেশন একটি আসন পেয়েছে।

এর বাইরে বিএনপি ছয়টি, গণফোরাম দুইটি ও স্বতন্ত্র পার্থী তিনটি আসনে বিজয়ী হয়েছে। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি ছয়টি আসনের জন্য একটি দল ও জোট একজন করে সংরক্ষিত নারী সংরক্ষিত সদস্য পাবে। এ পদ্ধতিতে এবার ৫০টি সংরক্ষিত নারী সংসদ সদস্য পদের মধ্যে প্রায় ৪৩টিই পাবে আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/একে

একাদশ জাতীয় সংসদ. মনোনয়নপত্র. সংরক্ষিত নারী আসন

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর