Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিআর কঙ্গোতে তিনদিনে সাম্প্রদায়িক দাঙ্গায় ৮৯০ জনের মৃত্যু


১৭ জানুয়ারি ২০১৯ ১৫:২৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গোতে তিনদিনে সাম্প্রদায়িক দাঙ্গায় প্রায় ৯০০ ব্যক্তির মৃত্যু হয়েছে। গত মাসের ১৬ থেকে ১৮ তারিখের মধ্যে এসব প্রাণহানী হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। খবর বিবিসির।

বিশ্বাসযোগ্য সূত্রের বরাত দিয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয় জানিয়েছে, গত মাসে ইয়ুম্বি শহরে ডিআর কঙ্গোর বানুনু ও বাতেন্দে সম্প্রদায়ের মধ্যে এসব সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় শহরটির সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যাই বর্তমানে বাস্তুচ্যুত হয়েছে।

গত ৩০ ডিসেম্বর ডিআর কঙ্গোতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু সাম্প্রদায়িক সহিংসতার কারণে ইয়ুম্বিতে নির্বাচন স্থগিত করা হয়।

জাতিসংঘ জানিয়েছে, ডিসেম্বরের ১৬-১৮ তারিখের সংঘর্ষে প্রায় ৪৬৫টি বাড়িঘর ও ভবন পুড়িয়ে দেওয়া হয়েছে বা লুটের শিকার হয়েছে। এগুলোর মধ্যে দু’টি বিদ্যালয়, একটি স্বাস্থ্যকেন্দ্র, একটি বাজার ও দেশটির নির্বাচন কমিশনের একটি কার্যালয় রয়েছে।

জাতিসংঘ আরও বলেছে, সাম্প্রদায়িক সহিংসতায় প্রায় ১৬ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই-কমিশনার মিশেল ব্যাচেলেট বলেন, এই সহিংসতার তাৎক্ষণিক ও পুঙ্খানুপুঙ্খ তদন্ত আবশ্যক। এর পেছনে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে।

স্থানীয় প্রতিবেদন অনুসারে, সহিংসতায় আহত হয়েছেন অন্তত ৮২ জন। কিন্তু জাতিসংঘ আশঙ্কা প্রকাশ করেছে প্রকৃত সংখ্যা আরও বেশি হবে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয় জানিয়েছে, তারা এ বিষয়ে একটি তদন্ত চালু করবে।

সারাবাংলা/ আরএ

ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর