Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন দিনে সংরক্ষিত নারী আসনে আ.লীগের ১ হাজার ৩৮৩টি ফরম বিক্রি


১৭ জানুয়ারি ২০১৯ ২০:৪৫

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের কাছে মোট ১ হাজার ৩৮৩ টি ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। প্রথম দিনে ৬২৪টি, দ্বিতীয় দিনে ৪৩৩টি, তৃতীয় দিনে ৩২৬টি ফরম বিক্রি হয়। প্রতিটি ফরমের মূল্য রাখা হয়েছে ৩০ হাজার টাকা। আগামীকাল শুক্রবার মনোনয়ন ফরম বিক্রি শেষ হবে।

ফরম বিতরণের তৃতীয় দিন বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ফরম বিক্রি ও জমা নেওয়া শেষে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আগামীকাল ফরম বিক্রির শেষ দিন, আজ ফরম বিক্রির তৃতীয় দিনে ছয় শতাধিক ফরম জমা পড়েছে।’

বৃহস্পতিবার দিনব্যাপী ফরম সংগ্রহকারীদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন চিত্রনায়িকা নতুন, শাহানূর, সংবাদ উপস্থাপিকা জেনিফার ফেরদৌস, সাবিনা ইয়াসমিন, ফেরদৌসী আলী রুবীসহ অনেকে।

দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের জানিয়েছেন, ‘রাজপ‌থের আন্দোলন-সংগ্রা‌মে যারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেন, দ‌লের জন্য যারা ত্যাগ স্বীকার ক‌রে‌ছেন, ম‌নোনয়‌নে তারা অগ্রা‌ধিকার পা‌বেন।’ গতকাল বেলা ১১টার দিকে ধানম‌ন্ডির আওয়ামী লীগ সভাপ‌তি শেখ হা‌সিনার রাজ‌নৈ‌তিক কার্যালয়ে মনোনয়ন বিতরণ ও জমাদান কার্যক্রম মনিটরিং শেষে বের হ‌য়ে যাওয়ার প‌থে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে ওবায়দুল কাদের ব‌লেন, ‘নারী আস‌নে আমরা যা‌দের সি‌লেক্ট কর‌ব, পুরুষ সদস্যরা তা‌দের ভোট দি‌য়ে সংসদ সদস্য নির্বা‌চিত কর‌বেন।’

সংরক্ষিত মহিলা আসনে জামালপুর থেকে মনোনয়নপ্রত্যাশী বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সদস্য ও জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা সাবিনা ইয়াসমিন বলেন, ‘প্রধানমন্ত্রী ও শেখ হাসিনা সুযোগ দিলে আমি জামালপুরের জনপদ ও সংসদীয় এলাকায় জনকল্যাণমূলক কাজে জনগণের পাশে থাকবো এবং নারীর ক্ষমতায়নে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ভূমিকা রাখতে পারবো।’

বিজ্ঞাপন

গত মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল দশটার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল উপস্থিত ছিলেন।

ফরম বিতরণের শুরুতে নার্গিস রহমান, খালেদা খানম, শামীম সুলতানা, আসমা আকতার রুনা, বনশ্রী বিশ্বাস স্মৃতিকণা, ফরিদুন নাহার লাহলী, নাজমা আক্তারের হাতে ফরম তুলে দেন ওবায়দুল কাদের।

আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ১ জানুয়ারি গেজেট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এ হিসেবে আগামী ১ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে নির্বাচন কমিশনকে।

সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি আসনের বিপরীতে সংরক্ষিত নারী আসন দাঁড়ায় ০.১৬৭টি। অর্থাৎ প্রায় প্রতি ছয় আসনের জন্য একটি দল ও জোট একজন করে সংরক্ষিত নারী সংরক্ষিত সদস্য পাবে। এ পদ্ধতিতে এবার আওয়ামী লীগ তাদের নির্বাচিত ২৫৭ জন এমপির জন্য প্রায় ৪৩ জন সংরক্ষিত সদস্য পাবে।

সারাবাংলা/এনআর/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর