Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতি কমিয়ে আমলাদের সেবা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর


১৭ জানুয়ারি ২০১৯ ২২:২৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সরকারি কর্মকর্তাদের দুর্নীতি আর সহ্য করা হবে না বলে উল্লেখ করে সরকারি আমলাদের সেবার মান বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ের জন্য অগ্রাধিকার বিষয় হিসেবে ৫টি বিষয়কে চিহ্নিত করেন।

সেগুলো হচ্ছে- আমলারা দুর্নীতি করলে ছাড় নেই, প্রশিক্ষণে সচিবদের গুরুত্ব কমিয়ে কনিষ্ঠদের অগ্রাধিকার, নিয়াগের সময় স্বাস্থ্যকর বুনিয়াদি প্রশিক্ষণ নিশ্চিত করা, শেরেবাংলা নগরে সচিবালয় স্থানান্তর বাস্তবায়ন করা, দক্ষ আমলা গড়তে কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শন করেন। ওই সময়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এসব নির্দেশ দিয়েছেন বলে একাধিক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘যে হারে আপনাদের বেতন বেড়েছে, এমন উদাহরণ পৃথিবীর কোনো দেশে নাই। তাই সরকারি কর্মীদের মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। কোনোপ্রকার দুর্নীতি সহ্য করা হবে না। সেবার মান বাড়াতে হবে।’

‘মাদকের মতো দুর্নীতির বিরুদ্ধেও আমাদের জিরো টলারেন্স’

ওই সময় সরকারি কর্মচারীদের প্র্র্রশিক্ষণের ওপর গুরুত্ব দিয়ে সচিবদের চেয়ে কনিষ্ঠদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিতে প্রধানমন্ত্রী পরামর্শ দেন। শেখ হাসিনা বলেন, ‘যে কর্মচারীর যেই বিষয়ে প্রশিক্ষণ নেওয়া দরকার তাকে সেই বিষয়ে প্রশিক্ষণে পাঠানো হবে। প্রশিক্ষণ শেষে তারা যেন সংশ্লিষ্ট বিষয়ের কাজে যোগ দেন তাও নিশ্চিত করতে হবে।’

বিজ্ঞাপন

সূত্রগুলো আরো জানায়, ঢাকার পাশে কেরানীগঞ্জ ও পর্যটন এলাকা কক্সবাজারে দু’টি প্রশিক্ষণ কেন্দ্র গড়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সরকারের বিভিন্ন পর্যায়ের সাড়ে ৩ লাখের বেশি শুন্যপদে নিয়োগ দিয়ে সরকারি কাজে গতি আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, মাদক ও সন্ত্রাসের মতো দুর্নীতিতে জিরো টলারেন্সের বিষয়ে গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া সরকারি কর্মচারীদের বুনিয়াদি প্রশিক্ষণ ৬ মাস থেকে বাড়িয়ে ২ বছর পর্যন্ত করার পরামর্শ দিয়েছেন তিনি।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর