Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শীত পোহানোর দিন


১৮ জানুয়ারি ২০১৯ ১০:০৩

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর ।।

ঢাকা: সামনে যাই আসুক, তা উদযাপন করার মতো অবস্থায় থাকতে পারাটা খুব সৌভাগ্যের। যেমন— আজকের দিনটার কথাই ভাবি। শীত কিন্তু যথেষ্ট। রাজশাহী, রংপুর, সিলেট, খুলনা, বরিশালের প্রায় প্রতিটি জেলায় মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ যদি আপনার জন্য আনন্দের ঘটনা হয়, তাহলে আপনি সৌভাগ্যবান।

গত কয়েক দিনের জন্য আবহাওয়া অধিদফতরের একটিই বার্তা— শীত যেমন আছে তেমনই থাকবে, অন্তত আগামী কয়েকটা দিন। এই কয়েকদিনে মধ্যে না কমবে ঠাণ্ডা, না ধুলো। বৃষ্টিরও কোনো সম্ভবনা নেই। দেশে এখন সর্বোনিম্ন তাপমাত্রা যাচ্ছে ৬ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তবে সারাদেশের অবস্থা এক না। চট্টগ্রাম বিভাগ তুলনামূলকভাবে একটু উষ্ণ। আর রাজশাহী, রংপুর তো শীতের রাজা। সেখানে বেজায় শীত।

শীতের পরিমাণ যেখানে যাই হোক না কেন, শীতের উদযাপন বেশ করে করা সম্ভব, যদি সবার কাছে তার অনুষঙ্গ থাকে। এ বছর যেমন ফসল ভালো হয়েছে। তাই পিঠা-পুলি তো খাওয়াই যায়। আর খেজুরের রসে ভেজানো তাজা পিঠার গন্ধ নাকে এলে শীতকে আরামদায়ক না লেগে উপায় আছে?

তবে সবার জন্য শীতটা এমন আরামদায়ক নয়। তাতে কি, যাদের জন্য শীত আরামদায়ক নয়, তাদের জন্য আমরা শীতকে আরামদায়ক করতে পারি আমাদের সামর্থ্যকে ভাগ করার মাধ্যমে। আসলে ভাগ করলেই তো খুশিটা বেশি হয়, তাই না?

শুভ যাক আজকের দিনটি।

ছবি: রিশাদ হাসান, বগুড়া থেকে

সারাবাংলা/এমএ/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর