Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দাবি ইমারত শ্রমিকদের


১৮ জানুয়ারি ২০১৯ ১৫:৪৭

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

কর্মক্ষেত্রে সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবি জানিয়েছেন ইমারত নির্মাণ শ্রমিক নেতারা। তাদের দাবির মধ্যে রয়েছে, শ্রম আইন অন্তর্ভুক্তকরণ, প্রতি মাসে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন এর বোর্ড সভা, পেনশন স্কিম, রেশনিং ব্যবস্থা ও বাসস্থান, কর্মস্থলে নিরাপত্তা ও আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণের নিশ্চয়তা।

শুক্রবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) ‘১৮ জানুয়ারি নির্মাণ শ্রমিকদের দাবি দিবস’ উপলক্ষে আয়োজিত সমাবেশে এসব দাবি জানায়।

সমাবেশে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু বলেন, বঙ্গবন্ধু শ্রমজীবী বান্ধব মানুষ ছিলেন। সেজন্য তিনি জীবনের ক্রান্তিলগ্নে এসে কৃষক শ্রমিক আওয়ামী লীগ করেছিলেন। বর্তমান বাজারদর হিসেবে মাত্র ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ কোনমতেই যুক্তিসঙ্গত নয়। এটা ৫ থেকে ১০ লাখ করার দাবি জানাচ্ছি।

জননেত্রী শেখ হাসিনাকে মানবতার নেতা উল্লেখ করে তিনি আরও বলেন, যারা মানবেতর জীবনযাপন করছে তাদের স্বার্থে, তিনি মাতৃস্নেহে দাবি মেনে নিবেন বলে আশা রাখি। আজকে যে উন্নয়ন হচ্ছে সেই উন্নয়নের অন্যতম কারিগর এই শ্রমিকেরা। আশা করা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দাবির প্রতি যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

ইনসাবের কেন্দ্রীয় সভাপতি মোঃ রবিউল ইসলাম বলেন, নির্মাণ কাজটি খুবই ঝুঁকিপূর্ণ। এই শিল্পের সাথে জড়িত লাখ লাখ শ্রমিকরা নিরাপত্তাহীনতার মাঝে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে চলেছে। শ্রম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর এসব দেখভালের দায়িত্বে থাকলেও সেটি পালনে অবহেলা করা হচ্ছে। অন্যদিকে মালিকদের অতি মুনাফা লোভের কারণে নিরাপত্তাবেষ্টনী ব্যবহার না করেই শ্রমিকদের দিয়ে কাজ করানোর ফলে প্রতিনিয়ত নির্মাণ শ্রমিকরা দুর্ঘটনার স্বীকার হচ্ছে। বারবার শ্রম আইন সংশোধন করা হলেও এতে শ্রমিকদের স্বার্থ রক্ষা হয় না বললেই চলে।

বিজ্ঞাপন

সমাবেশে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ডাক্তার ওয়াজেদুল ইসলাম খান, ইনসাবের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাকসহ ইনসাবের কেন্দ্রীয় ও বিভিন্ন থানা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে নেতাকর্মীরা প্রেসক্লাব থেকে পল্টন মোড় পর্যন্ত র‌্যালির আয়োজন করেন।

সারাবাংলা/ওএম/এনএইচ

নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর