Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেব্রুয়ারির শেষের দিকে পুনরায় বৈঠকে বসতে পারেন ট্রাম্প-কিম


১৯ জানুয়ারি ২০১৯ ১৩:৩০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ফেব্রুয়ারির শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের দ্বিতীয় দফা বৈঠক হতে পারে। হোয়াইট হাউজের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

ট্রাম্পের সাথে উত্তর কোরিয়ার শীর্ষ দূত কিম ইয়ং-চলের আলোচনার পর দ্বিতীয় দফা বৈঠকের সম্ভাব্য সময় ঘোষণাটি দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) ওয়াশিংটন ডিসিতে পৌঁছান কিম ইয়ং-চল। সেখানে ট্রাম্প ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাৎ ও আলোচনা করেন তিনি।

ট্রাম্পের সাথে সাক্ষাৎকালে কিম ইয়ং-চল মার্কিন প্রেসিডেন্টকে কিম জং-উনের একটি চিঠি হস্তান্তর করেন।

আরও পড়ুন- ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রে উ. কোরীয় দূত

কিম জং উনের চিঠিতে কি উল্লেখ আছে সে বিষয়ে কোন নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে পরবর্তী সম্মেলনের প্রাথমিক বিষয়গুলোই চিঠিতে উল্লেখ আছে।

উল্লেখ্য, চলতি বছরে একাধিকবার দ্বিতীয় বৈঠকে বসতে ইচ্ছা প্রকাশ করেছেন ট্রাম্প ও কিম। এমনকি দুই নেতার মধ্যে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে চিঠি বিনিময়ও হয়েছে। এরপর থেকে একাধিক গণমাধ্যমে, উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার ধীর গতির সমালোচনা করেছে।

বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পর্যালোচনা বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান উল্লেখ করেছেন, উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র এখনও যুক্তরাষ্ট্রের উদ্বেগের কারণ।

বিজ্ঞাপন

ট্রাম্পের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স শুক্রবার (১৮ জানুয়ারি) জানিয়েছেন, পরমাণু নিরস্ত্রীকরণের অগ্রগতির ব্যাপারে আলোচনা অব্যাহত রয়েছে। আমেরিকা উত্তর কোরিয়ার উপর এ ব্যাপারে চাপ ও নিষেধাজ্ঞা অব্যাহত রাখবে বলেও জানিয়েছেন তিনি।

সারাবাংলা/ওএম/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর