Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরাসরি রেমিটেন্স আসবে বিকাশ অ্যাকাউন্টে


১৫ জানুয়ারি ২০১৮ ২২:১৭

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : বাংলাদেশের সর্ববৃহৎ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান  বিকাশ লিমিটেড ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সঙ্গে যৌথভাবে চালু করল আন্তর্জাতিক রেমিটেন্স সেবা। এর মাধ্যমে বিদেশ থেকে পাঠানো টাকা বিকাশ অ্যাকাউন্ট থেকে সরাসরি প্রাপক গ্রহণ করতে পারবেন।

তথ্য ও প্রযুক্তি  বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে হোটেল ওয়েস্টিনে সোমবার সেবাটির  উদ্বোধন করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে ব্যাংকের পেমেন্ট  সিস্টেমস বিভাগের মহা-ব্যবস্থাপক লীলা রশিদ।

অনুষ্ঠানে  আরও উপস্থিত ছিলেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং এমটিবিএল-এর ব্যাবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খান সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজকে বিকাশ এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের মধ্যে যেই মিউচুয়াল আন্ডারস্ট্যান্ডিং হয়েছে তা বাংলাদেশের অর্থনীতি তে বড় সাফল্যে বয়ে আনবে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে যে কেউ খুব সহজেই দেশে টাকা পাঠাতে পারবে। এসব কিছু জননেত্রী শেখ হাসিনার অবদান।

পলক বলেন, বাংলাদেশে বর্তমানে সাক্ষরতার হার ৭১ শতাংশ হলেও মোবাইল ফোন চালাতে পারে এমন মানুষের সংখ্যা ৮৫ শতাংশ, সাক্ষরতার চাইতেও মোবাইল ফোন চালিয়ে অর্থ আদান প্রদান সহ ডিজিটাল সেবা গ্রহণ করছে সাক্ষরতা শতাংশের চাইতেও ১৪ শতাংশ বেশি মানুষ। এসব কিছু আওয়ামী লীগ সরকারের অবদান।

বর্তমানে বিকাশের নিবন্ধিত গ্রাহক সংখ্যা প্রায় তিন কোটি। গ্রাহক তার রেমিট্যান্সের টাকা ব্যবহার  করে ব্যক্তি থেকে ব্যক্তি অ্যাকাউন্টে ট্রান্সফার, মোবাইল ব্যালেন্স রিচার্জ, বিল প্রদান, দোকানে কেনাকাটা করা ছাড়াও বিকাশের এক লাখ আশি হাজার এজেন্ট পয়েন্ট থেকে ক্যাশ আউট করতে পারবেন। এছাড়া গ্রাহক বিকাশ একাউন্টে টাকা জমা রাখলে জমা টাকার ওপর মুনাফাও পাবেন।

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, ‘রেমিটেন্স বিতরণ ব্যবস্থায় যদি বাণিজ্যিক ব্যাংকগুলো মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের সহায়তা নেয় তাহলে দেশে ফর্মাল রেমিটেন্সের প্রবাহ বাড়বে। এর মাধ্যমে প্রত্যন্ত  ও গ্রামীণ এলাকার লোকজন সুবিধা পাবেন।’

এমটিবিএলের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খান বলেন, ‘বিকাশের সঙ্গে এ পার্টনারশিপ আমাদের রেমিটেন্স বিতরণ ব্যাবস্থাকে সাশ্রয়ী করে গ্রাহকের দোরগোড়ায়  পৌঁছে দেবে। এতে রেমিটেন্স বিতরণ ব্যবস্থা আরও দক্ষ হবে এবং গ্রাহকের খরচ কম হবে।’

সারাবাংলা/এও/টিএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর