Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পার্লামেন্টে বিকল্প ব্রেক্সিট পরিকল্পনা উপস্থাপন করবেন মে


২১ জানুয়ারি ২০১৯ ১৩:২৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্রেক্সিট নিয়ে নিজের নতুন পরিকল্পনা পার্লামেন্টে উপস্থাপন করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। গত সপ্তাহে পার্লামেন্টে তার প্রস্তাবিত পরিকল্পনা প্রত্যাখ্যাত হয়। এরপর সোমবার (২১ জানুয়ারি) নতুন পরিকল্পনা উপস্থাপনের কথা জানিয়েছেন তিনি।

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ বা ব্রেক্সিট কার্যকর হতে আর ৭০ দিনেরও কম সময় বাকি রয়েছে। আগামী ২৯ মার্চ বিচ্ছেদ প্রক্রিয়া কার্যকর হবে। এর মধ্যে নতুন পরিকল্পনা উপস্থাপন করতে চলেছেন মে।

আরও পড়ুন- ব্রেক্সিট নিয়ে আলোচনায় মে’র প্রস্তাব প্রত্যাখ্যান করবিনের

গত সপ্তাহে ব্রেক্সিট ইস্যুতে মে’র সঙ্গে আলোচনা করেন বিরোধীদলের একাধিক রাজনীতিবিদ। মে চাইছেন ব্রেক্সিট নিয়ে নতুন পরিকল্পনায় সর্বদলের সম্মতি থাকুক। কিন্তু বিরোধীদলীয় সদস্যরা জানিয়েছেন, তারা এ বিষয়ে ছাড় দিতে নারাজ।

বিরোধীদল গ্রিন পার্টির ক্যারোলিন লুকাস বলেন, আমি তাকে (মে) জিজ্ঞেস করেছিলাম যে, তিনি কোন কোন বিষয়ে পরিবর্তন আনার সম্ভাবনা রয়েছে। তিনি কোন উত্তর দেননি। তিনি পার্লামেন্ট সদস্যদের তার চুক্তি মেনে নিতে ব্ল্যাকমেইল করছেন। কেননা, চুক্তিহীন ব্রেক্সিটের চেয়ে সেটা ভাল।

আরও পড়ুন- চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তুতিতে পরিকল্পনা করছে ফ্রান্স

উল্লেখ্য, ১৫ জানুয়ারি এক চূড়ান্ত ভোটে ব্যাপক ভোটে প্রত্যাখ্যাত হয় মে’র চুক্তি। এর পরদিনই এক অনাস্থা ভোটে স্বল্প ব্যবধানে জয়ী হন তিনি।

যা উপস্থাপন করবেন মে

প্রত্যাশা করা হচ্ছে যে, মে ব্রেক্সিট নিয়ে প্রধান ইস্যুগুলোর একটি আলোচনা করবেন- আইরিশ ব্যাকস্টপ পরিকল্পনা।

আইরিশ ব্যাকস্টপ পরিকল্পনা অনুসারে, ব্রেক্সিটের পর নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে যুক্তরাজ্যের সীমান্তে কঠোর নিরাপত্তা জারি করা হবে না। নর্দার্ন আয়ারল্যান্ড হচ্ছে যুক্তরাজ্য ও দ্য রিপাবলিক অফ আয়ারল্যান্ডের একটি নির্বাচনি অংশ ও ইইউ সদস্য।

আরও পড়ুন- ব্রেক্সিট খসড়া বাতিল: কী করবেন থেরেসা মে?

বর্তমানে যুক্তরাজ্যের সঙ্গে নর্দার্ন আয়ারল্যান্ডের সীমান্ত পারাপারে তল্লাসি বা কোন কঠোর নিরাপত্তা প্রক্রিয়া অনুসরণ করা হয় না। কিন্তু ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে যদি ২৯ মার্চের আগে কোন বাণিজ্য চুক্তি না হয় তাহলে এই সীমান্তে কঠোর নিরাপত্তা ব্যবস্থা আরোপ করা হতে পারে।

বর্তমান চুক্তি অনুসারে, ব্রেক্সিটের পর ইইউ’র সঙ্গে একটি কাস্টমস ইউনিয়ন সম্পর্ক বজায় থাকবে যুক্তরাজ্যের।

প্রসঙ্গত, সোমবার মে যে প্রস্তাব উত্থাপন করবেন, সেটির ওপর ২৯ জানুয়ারি পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/ আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর