Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সীমান্তের রোহিঙ্গা সংকট নিয়ে নয়াদিল্লির সঙ্গে আলাপ চলছে’


২১ জানুয়ারি ২০১৯ ২০:৪০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৩শ’ রোহিঙ্গা ভারত থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কসবা সীমান্তে ভারতের অংশে আরও অর্ধশত রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষায় রয়েছে। ভারত থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা বিষয়ে সুরাহার জন্য ঢাকা-নয়া দিল্লি আলাপ চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

সোমবার (২১ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, সৌদি আরব এবং ভারত থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠানো হচ্ছে তা আমরা দেখছি, শুনছি এবং অনেক রোহিঙ্গারা সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে আছে, আমরা তাদের গ্রহণ করিনি এবং ঢুকতেও দেইনি। এই ঘটনাগুলো দুঃখজনক। এইগুলো যেন না হয় সেজন্য প্রচেষ্টা চালাবো।

আরও পড়ুন: রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘকে ঢাকার নতুন প্রস্তাব

ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, ওই ঘটনার সময় আমাদের হাইকমিশনার (ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী) ঢাকায় ছিলেন। তখন তার সঙ্গে এই বিষয়ে আলোচনা করেছি। তিনি দিল্লিতে এইটা নিয়ে আলাপ করছেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এছাড়া বাংলাদেশের বর্ডার গার্ড বিষয়টি নিয়ে ভারতের বিএসএফের সঙ্গে আলাপ করবে, যাতে এই বিষয়ে সুরাহা হয়।

এদিকে, সৌদি আরব থেকেও দফায় দফায় রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠানো হচ্ছে। এই বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি থেকে যাদের পাঠানো হচ্ছে তাদের না কি বাংলাদেশি পাসপোর্ট রয়েছে, কিন্তু আমি জানি না। সেটা হলেও অনেক আগে হয়তো, সেটা ৯০ দশকের হতে পারে। তবে আমি ঠিক জানি না। কিন্তু এইটুকু নিশ্চিতভাবে জানি যে সৌদিতে অনেক রোহিঙ্গা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর