Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংরক্ষিত মহিলা আসনে হিজড়ারা প্রার্থী হতে পারবেন


২২ জানুয়ারি ২০১৯ ২০:২৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে হিজড়ারা প্রার্থী হতে পারবেন। তবে যিনি প্রার্থী হবেন, তাকে নারী হিসেবে পরিচয়ের প্রমাণ দিতে হবে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারের আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এই তথ্য জানিয়েছেন। এর আগে ইসির কমিশন বৈঠক অনুষ্ঠিত হয়।

ইসি সচিব বলেন, যেহেতু সংরক্ষিত আসনে ভোট হয় না, তাই নির্বাচনটা এগিয়ে আনতে চাই। আগে ১৭ ফেব্রুয়ারির তফসিল ঘোষণার কথা বলা হয়েছিল, সেটা এগিয়ে ৩ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। সরকার ইতোমধ্যে হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু ভোটার হওয়ার ফরমে এখনো বিষয়টি অন্তর্ভুক্ত করেনি নির্বাচন কমিশন। সেখানে হিজড়া ব্যক্তি নিজেকে নারী অথবা পুরুষ হিসেবে দাবি করার অপশন দেওয়া আছে।

হিজড়া তৃতীয় লিঙ্গ হিসেবে আছে। তবে যদি ভোটার হওয়ার ফরমে কেউ নারী হিসেবে পরিচয় দিয়ে থাকেন- তিনি প্রার্থী হতে পারবেন, বলেন হেলালুদ্দীন আহমদ।

সংরক্ষিত আসনের নির্বাচন আইন অনুযায়ী, দেশের যে কোনো যোগ্যতা সম্পন্ন নারীই সংরক্ষিত আসনের প্রার্থী হতে পারবেন। তবে একজন প্রস্তাবক ও সমর্থক হতে হবে সংসদ সদস্যদের মধ্য থেকে।

সারাবাংলা/জিএস/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর