Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে’


২২ জানুয়ারি ২০১৯ ২৩:৪১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দেশের প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

তিনি বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজ, যা প্রায় ৫ কোটি ৩০ লাখ। স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রধান শক্তি হচ্ছে যুবশক্তি। তাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) প্রথমবাবের মতো যুব উন্নয়ন অধিদফতরের প্রধান কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী বলেন, সরকারের নির্বাচনি ইশতেহারেও তরুণদের মানসম্মত শিক্ষা, দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান, শারীরিক ও মানসিক স্বাস্থ্য, সুস্থ বিনোদনের ব্যবস্থা, রাজনৈতিক ও নাগরিক ক্ষমতায়ন এবং সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও মাদকমুক্ত যুবসমাজ গড়ায় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তাই যুবাদের আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ দিতে প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে। বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি এ কেন্দ্রগুলোকে পর্যায়ক্রমে তরুণ কর্মসংস্থান কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।

জাহিদ আহসান রাসেল আরও বলেন, যুবসমাজ জনসংখ্যার সবচেয়ে প্রতিশ্রুতিশীল ও উৎপাদনমুখী অংশ। আমাদের জাতীয় উন্নয়নও অনেকাংশে যুবদের কর্মস্পৃহা ও কর্মোদ্দীপনার ওপর নির্ভরশীল। জনসংখ্যার প্রতিশ্রুতিশীল, উৎপাদনক্ষম ও কর্মপ্রত্যাশী এই যুবগোষ্ঠীকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং দক্ষ জনশক্তিতে রূপান্তরের মাধ্যমে জাতীয় উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে।

তরুণদের কর্মসংস্থান তৈরিতে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় প্রসারিত করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, তরুণদের মধ্যে উদ্যোক্তা হওয়ার প্রবণতা ও আত্মকর্মসংস্থানের হার বাড়াতে কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানত ও সহজ শর্তে জনপ্রতি ২ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা এরই মধ্যে দেওয়া হচ্ছে। ভবিষ্যতে এই সুবিধা আরও বিস্তৃত করা হবে। তরুণ উদ্যোক্তা তৈরির জন্য প্রণয়ন করা হবে একটি যুগোপযোগী ‘তরুণ উদ্যোক্তা নীতি’।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

মো. জাহিদ আহসান রাসেল যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর