Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলের অন্যায় অবসানে নিরাপত্তা পরিষদকে যথাযথ ভূমিকা রাখতে হবে


২৪ জানুয়ারি ২০১৯ ১০:০১

।। সারাবাংলা ডেস্ক ।।

আগ্রাসী শক্তি ইসরাইলের আইন অগ্রাহ্য করা ও অন্যায় করে পার পেয়ে যাওয়ার সংস্কৃতি অবসান ঘটাতে সঠিক ভূমিকা রাখা নিরাপত্তা পরিষদের দায়িত্ব বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী মিশন।

মঙ্গলবার (২২ জানুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘প্যালেস্টাইন প্রশ্নসহ মধ্যপ্রাচ্যে পরিস্থিতি’ বিষয়ে আয়োজিত এক উন্মুক্ত আলোচনায় ওআইসির সভাপতি হিসাবে বক্তব্য রাখেন মাসুদ বিন মোমেন।

মাসুদ বলেন, মানবাধিকার ও অপরাধ আইনসহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক আইনের আওতায় ইসরাইলের সকল অন্যায় ও লঙ্ঘনের জবাবদিহিতা এবং গাজা ভূখণ্ডসহ অধিকৃত ফিলিস্তিনি ভূমিতে ফিলিস্তিনি নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে নিরাপত্তা পরিষদকে সামনে রেখে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই যথাযথ ভূমিকা রাখতে হবে।

নিরাপত্তা পরিষদের জানুয়ারি মাসের সভাপতি ডোমিনিকান রিপাবলিক এই উন্মুক্ত আলোচনার আয়োজন করে। এতে জাতিসংঘের ৪৭টি সদস্য দেশ অংশ নেয়।

আলোচনার শুরুতে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার বিশেষ সমন্বয়কারী ও জাতিসংঘ মহাসচিবের ব্যক্তিগত প্রতিনিধি নিকোলে মিলাডিনভ বলেন, আমাদের চোখের সামনে ঘটতে থাকা ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের বিপজ্জনক পরিস্থিতি সম্পর্কে ২০১৯ সালে এসে আমাদেরকে অবশ্যই কোনো বিভ্রান্তিতে থাকা উচিত নয়।

এদিকে মাসুদ বলেন, মুসলমান ও খ্রিস্টানদের পবিত্র স্থানসমূহে বিশেষত আল আকসা মসজিদে ইসরাইলের হামলা মানবিক সঙ্কটকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে। এটা বিশেষ করে গাজাসহ সকল ফিলিস্তিনিদের প্রভাবিত করছে। জেরুজালেমের আইনসম্মত মর্যাদা জোরপূর্বক বা অন্যায়ভাবে পরিবর্তনের উদ্দেশ্যে ইসরাইল ও অন্যান্যদের এ জাতীয় উস্কানিমূলক কার্যক্রমকে বিচ্ছিন্নভাবে দেখা যাবে না।

বিজ্ঞাপন

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়টিকে ইতিবাচকভাবে দেখে এজন্য সুপারিশ করতে নিরাপত্তা পরিষদকে ওআইসি’র পক্ষ হয়ে পুনরায় অনুরোধ জানান মাসুদ।

ফিলিস্তিনি শরণার্থীদের মানবিক সহযোগিতা অব্যাহত রাখতে ফিলিস্তিনি শরণার্থীদের ত্রাণ কর্মসূচির (ইউআনআরডব্লিউএ) জন্য আরও স্থিতিশীল আর্থিক সহায়তার জোগান দিতে এবং তা অব্যাহত রাখতে উদারভাবে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানান রাষ্ট্রদূত মাসুদ।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর