Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্পের চিঠি পেয়ে ‘পরম সন্তুষ্টি’ প্রকাশ কিম জং উনের


২৪ জানুয়ারি ২০১৯ ১১:১৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিঠি পেয়ে পরম সন্তুষ্টি প্রকাশ করেছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

গত সপ্তাহে কিমের শীর্ষ সহযোগী কিম ইয়ং-চল যুক্তরাষ্ট্রে সফর করেন। সফরকালে ট্রাম্প ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে দেখা করেন তিনি। সে সময় তার কাছে কিমের জন্য চিঠি দিয়ে দেন ট্রাম্প।

হোয়াইট হাউজ জানিয়েছে, আগামী মাসের শেষের দিকে দ্বিতীয় দফা বৈঠকে বসার পরিকল্পনা করছেন দুই নেতা। এর আগে ২০১৭ সালের জুনে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠক করেন ট্রাম্প-কিম।

ওই বৈঠক শেষে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে এক চুক্তি স্বাক্ষর হয় তাদের মধ্যে। তবে তখন থেকে বর্তমান পর্যন্ত নিরস্ত্রীকরণ ইস্যুতে তেমন কোনো অগ্রগতি হয়নি। এর মধ্যে দ্বিতীয় বৈঠকের প্রস্তুতি নিচ্ছে দুই দেশ।

কিম ইয়ং-চলের যুক্তরাষ্ট্র সফরের আগ দিয়ে চীনে সফর করেছেন কিম জং উন। সিঙ্গাপুর বৈঠকের আগেও চীন সফর করেছিলেন তিনি।

যা বললেন কিম

উত্তর কোরীয় বার্তা সংস্থা কেসিএনএ কিমকে উদ্ধৃত করে বলেছে, আমরা প্রেসিডেন্ট ট্রাম্পের ইতিবাচক চিন্তায় বিশ্বাস করি। যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে দুই দেশের ধার্য করা লক্ষ্যে পৌঁছতে আমরা সম্পূর্ণ আস্থায়, ধৈর্য সহকারে অপেক্ষা করছি।

কেসিএনএ আরও জানায়, দ্বিতীয় বৈঠক নিয়ে দৃঢ় অঙ্গীকার ও ইচ্ছা প্রকাশের জন্য ট্রাম্পের ভূয়সী প্রশংসা করেছেন কিম।

উল্লেখ্য, এখনো পর্যন্ত দুই নেতার বৈঠকের জন্য কোনো স্থান ঠিক করা হয়নি। তবে পর্যবেক্ষকরা বলছেন বৈঠকটির সম্ভাব্য ভেন্যু হতে পারে ভিয়েতনাম।

বিজ্ঞাপন

২০১৭ সালের বৈঠক শেষে স্বাক্ষরিত চুক্তি অনুসারে উল্লেখযোগ্য কোন অগ্রগতি হয়নি। উত্তর কোরিয়া তাদের পারমাণবিক স্থাপনাগুলো সম্পর্কে খুবই স্বল্প পরিমাণে তথ্য প্রদান করেছে। অন্যদিকে তাদের ওপর আরোপ রয়েছে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা।

ইংরেজি নববর্ষে দেওয়া এক ভাষণে কিম বলেন, যুক্তরাষ্ট্র যদি উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে তাদের অবস্থান থেকে সরে না আসে তাহলে উত্তর কোরিয়া ভিন্ন পথ অবলম্বন করতে বাধ্য হবে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর