Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোনালি আঁশের সোনালি অতীত ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী


২৪ জানুয়ারি ২০১৯ ১২:০৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ‘সোনালি আঁশ’ হিসেবে পরিচিত পাটের যে সোনালি অতীত একসময় ছিল, সেই অতীত ফিরিয়ে আনতে চান বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, একসময় পাট ছিল সোনালি আঁশ, বড় অঙ্কের আয়ের মাধ্যম। পাটকে সেই অতীতের পর্যায়ে ফিরিয়ে নিয়ে যেতে চাই। এই শিল্পকে এগিয়ে নিতে দেশবাসীর সহযোগিতা চাই।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সকালে সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে পাট দিবসের কর্মসূচি চূড়ান্ত করতে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় গাজী দস্তগীর বলেন, পাট থেকে যে বড় অঙ্কের অর্থ আমাদের আসত, পাকিস্তান আসলে তা পশ্চিম পাকিস্তানিরাই নিয়ে যেত। একাত্তরে আমরা দেশের জন্য যেমন যুদ্ধ করেছি, তেমনি এই পাটের জন্যও যুদ্ধ করেছি। আমাদের পাট থেকে পাওয়া অর্থ যেন আমাদের কাছেই থাকে, তার জন্য লড়াই করেছি।

মন্ত্রী বলেন, পাট শিল্পে আমরা এখন পিছিয়ে আছি। কিন্তু নতুন নতুন প্রযুক্তি এসেছে, সেগুলো ব্যবহার করে পাট শিল্পকে আমরা এগিয়ে নিয়ে যেতে পারব বলে আমি আশাবাদী। সবাই এগিয়ে এলে পাট শিল্পকে আবার আগের জায়গায় নিয়ে যাওয়া সম্ভব হবে।

বৈঠকে জাতীয় পাট দিবস সফলভাবে আয়োজনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। গত বছরের ধারাবাহিকতায় এ বছরও ৬ মার্চ অনুষ্ঠিত হবে জাতীয় পাট দিবস। দিবসের আগে আগামী ৪ মার্চ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে দিবসটির কর্মসূচি তুলে ধরা হবে। দিবসের আগের দিন ৫ মার্চ অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য র‌্যালি। ঢাকার বাইরে দেশব্যাপী পাট র‌্যালি অনুষ্ঠিত হবে ৬ মার্চ। একই দিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে জাতীয় পাট দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠান। এছাড়া, ৬ ও ৭ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে বহুমুখী পাটপণ্য মেলা। ৭ মার্চ মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

বিশ্বে বাংলাদেশকে ব্র্যান্ডিং করবে ‘সোনালি ব্যাগ’

পাটের ব্র্যান্ডিংয়ে বহুমুখী চেষ্টা চালাবো: বস্ত্র ও পাটমন্ত্রী

সুস্থ পরিবেশের স্বার্থে পাটের ব্যবহার বাড়াতে হবে: পাটমন্ত্রী

‘পাটকাঠি থেকে অ্যাকটিভেটেড চারকোল উৎপাদন বাড়াতে কাজ করবে সরকার’

সারাবাংলা/এএইচএইচ/টিআর

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বস্ত্র ও পাটমন্ত্রী বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক সোনালি আঁশ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর