Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বের সবচেয়ে হালকা স্যাটেলাইট উৎক্ষেপণ ভারতের


২৫ জানুয়ারি ২০১৯ ১১:২৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভারতে শিক্ষার্থীদের তৈরি কালামস্যাট ভি২ স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণ করেছে ভারত। তাদের দাবি এটি কক্ষপথে উৎক্ষেপিত বিশ্বের সবচেয়ে হালকা স্যাটেলাইট। খবর বিবিসি ও এনডিটিভির।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) তাদের শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে।

বিবিসি অনুসারে, স্যাটেলাইটটির ওজন মাত্র ১.২৬ কেজি। এটি তৈরি করেছে ‘স্পেস কিডজ ইন্ডিয়া’ নামের একটি বেসরকারি সংগঠনের কয়েকজন শিক্ষার্থী।

ভারতের মহাকাশ সংস্থা জানিয়েছে, এই স্যাটেলাইট অপেশাদার রেডিও অপারেটরদের সাহায্য করবে এবং স্কুলশিক্ষার্থীদের বিজ্ঞানী ও প্রকৌশলী হতে আগ্রহী করে তুলবে।

ইসরোর প্রধান কে শিভান দাবি করেছেন, পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপিত সবচেয়ে হালকা ওজনের স্যাটেলাইট হচ্ছে কালামস্যাট। এছাড়া ভারতের কোন বেসরকারি সংস্থার তৈরি স্যাটেলাইট ইসরো কর্তৃক উৎক্ষেপিত হওয়ার প্রথম ঘটনাও এটি।

স্পেস কিডজ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মী শ্রীমাথি কেষান (৪৫) একজন পেশাদার প্রযুক্তিবিদ। তিনি জানান, স্যাটেলাইটটি তৈরিতে মোট ১২ লক্ষ টাকা খরচ হয়েছে। ছয় দিনেই তৈরি করা হয়েছে এটি। তবে প্রস্তুতি চলেছে ছয় বছর ধরে। প্রসঙ্গত, স্পেস কিডজ ইন্ডিয়ার মোট সদস্যসংখ্যা ২০ জনের কিছু বেশি।

এখন পর্যন্ত ভারতীয় শিক্ষার্থীদের তৈরি মোট নয়টি স্যাটেলাইট উৎক্ষেপিত হয়েছে।

সারাবাংলা/আরএ

স্যাটেলাইট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর