Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুদানে বিক্ষোভের ব্যাপ্তি, মৃতের সংখ্যা বেড়ে ২৯


২৫ জানুয়ারি ২০১৯ ১৪:৩২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সুদানে চলমান সরকার-বিরোধী বিক্ষোভে মৃতের সংখ্যা বেড়ে ২৯ জনে পৌঁছেছে। পাশাপাশি আরও বিস্তৃত আকার ধারণ করেছে বিক্ষোভ। খবর আল জাজিরার।

সুদানের প্রেসিডেন্ট ওমার আল-বাশিরের পদত্যাগের দাবিতে বিক্ষোভ আরও জোরালো হয়ে ওঠেছে। বেশ কয়েকটি শহরজুড়ে বিক্ষোভে নেমেছে হাজার হাজার মানুষ। এই বিক্ষোভে শুক্রবার (২৫ জানুয়ারি) প্রাণ হারিয়েছেন এক ২৪ বছর বয়সী তরুণ। তার নাম মাওয়িয়া বাশির।

মৃতের পরিবার বার্তা সংস্থা এপিকে বলেছে, বাশির তার নিজ বাড়িতে বিক্ষোভকারীদের আশ্রয় দেওয়ার চেষ্টা করছিলেন। তাদের পুলিশ তাড়া করছিল। আশ্রয় দেওয়ার সময় পুলিশের গুলিতে প্রাণ হারান তিনি।

আরও পড়ুন- সুদানে বিক্ষোভে নিহত ১৯, আহত ২০০

সরকারি তদন্ত কমিটির মুখপাত্র আমের মোহাম্মদ ইব্রাহিম বলেন, এ নিয়ে বিক্ষোভে প্রাণহানির সংখ্যা ২৯ জনে পৌঁছল।

যে কারণে বিক্ষোভ

সুদানে বিক্ষোভ শুরু হয় ১৯ ডিসেম্বর। ক্রমবর্ধমান দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়েই এই বিক্ষোভের শুরু। বিক্ষোভকারীরা বাশির সরকারের পতনের দাবি জানিয়েছে।

১৯৮৯ সালে আক সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন বাশির। তার বিরুদ্ধে সুদানের অর্থনীতি যথাযথভাবে পরিচালনা না করার অভিযোগ রয়েছে। এছাড়া বিগত ২০ বছর ধরে সন্ত্রাসবাদের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞা থাকার কারণে দেশটির অর্থনীতি আরও ক্ষতিগ্রস্ত হয়েছ। অবশ্য ২০১৭ সালের অক্টোবরে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু তাতে উল্লেখযোগ্য উন্নতি হয়নি সুদানের অর্থনীতির।

বাশির সরকারের বিরুদ্ধে বিস্তৃত আকারে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে। ২০০৯ ও ২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) বাশিরকে গণহত্যা ও যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত করে। তার বিরুদ্ধে জারি করা হয় গ্রেফতারি পরোয়ানা।

সারাবাংলা/ আরএ

বিক্ষোভ সুদান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর