Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুরের বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে ২০২৩ সালে


২৬ জানুয়ারি ২০১৯ ০৩:৪৯

।। সারাবাংলা ডেস্ক ।।

পাবনা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ ২০২৩ সালে এবং দ্বিতীয় ইউনিটের ১২০০ মেগাওয়াট ২০২৪ সালে জাতীয় গ্রিডে সংযুক্ত হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

শুক্রবার (২৫ জানুয়ারি) পাবনার ঈশ্বরদীতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে এক বিশেষ সভায় এ তথ্য জানান মন্ত্রী। সুষ্ঠুভাবে বাস্তবায়ন মনিটরিং কার্যক্রম অগ্রগতির বিষয়ে এ সভা আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেন। সে ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটি বাস্তবায়নের জোরালো পদক্ষেপ নেন।‘

নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই প্রকল্প নির্মাণের কথা জানিয়ে মন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ)  সব নিরাপত্তা মানদন্ড, আইন  ও  বিধিমালা যথাযথভাবেই অনুসরণ করা হচ্ছে।’

পরমাণু থেকে বিদ্যুৎ উৎপাদনের দেশের তালিকায় প্রবেশ করে বাংলাদেশ বিশ্বকাতারে আরো একধাপ এগিয়ে যাবে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর।

সারাবাংলা/এসবি/আইই /এসএ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর