Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রাজিলে বাঁধ ধসে মৃত ৭, নিখোঁজ ১৫০


২৬ জানুয়ারি ২০১৯ ০৯:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে এক খনি কোম্পানির বাঁধ ধসে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও দেড় শতাধিক মানুষ। আশঙ্কা করা হচ্ছে, এই ঘটনায় একাধিক মানুষের প্রাণহানী ঘটেছে। খবর বিবিসি ও আল জাজিরার।

শুক্রবার (২৫ জানুয়ারি) ব্রাজিলের মিনাস জেরাইস অঙ্গরাজ্যের ব্রুমাদিনহো শহরে বাঁধ ধসের ঘটনাটি ঘটে। শহরের দমকল বাহিনীর সদরদফতর এক বিবৃতিতে জানিয়েছে, বাঁধ ধসের কারণে ছড়িয়ে পড়া কাঁদার নদীতে নিকটবর্তী এলাকাগুলোর বহু মানুষ আটকা পড়েছে। আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা বাড়বে।

জরুরী সেবাদানকারী সংস্থাগুলো ব্রুমাদিনহোর ভেতর ও বাইরে পরিস্থিতি মোকাবেলা করছে। সরকারের এক মুখপাত্র জানিয়েছে, ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসেনারো শনিবার (২৬ জানুয়ারি) এলাকাটি পরিদর্শন করবেন।

টিভিতে প্রচারিত ছবিতে দেখা গেছে, কাঁদার নদীর প্রভাবে বিস্তৃত এলাকার গাছপালা ও কৃষিক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর ও যানবাহনও।

ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে স্থানীয় পরিবেশ সুরক্ষা সংস্থা ইবামার একটি দল। তাদের কাজ হচ্ছে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা। ইবামার ওই দল জানিয়েছে, ধারণা করা হচ্ছে বাঁধ ধসের কারণে লাখ লাখ টন জল ও কাঁদা ছড়িয়ে পড়েছে।

দুর্যোগ আক্রান্তদের সাহায্য করতে ব্রাজিল সরকার পাঁচটি হেলিকপ্টার মোতায়েন করেছে। বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, নিচু এলাকায় বাসরত মানুষদের সরিয়ে নেওয়া হয়েছে।

বাঁধটির মালিক ব্রাজিলের সর্ববৃহৎ খনি প্রতিষ্ঠান ভেল। প্রতিষ্ঠানটি ধসের খবর নিশ্চিত করে জানিয়েছে, বর্তমানে তাদের প্রধান অগ্রাধিকার হচ্ছে তাদের কর্মী ও স্থানীয় বাসিন্দাদের জীবন রক্ষা করা। তবে কি কারণে বাঁধটি ধসে পড়েছে সে বিষয়ে কিছু জানায়নি ভেল।

বিজ্ঞাপন

উল্লেখ্য, তিন বছর আগে একই অঞ্চলে ভেলের মালিকানাধীন অপর একটি বাঁধ ধসের ঘটনায় অন্তত ১৯ জনের প্রাণহানী ঘটে।

সারাবাংলা/ আরএ

বাঁধ ধস ব্রাজিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর