Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবস আজ


২৬ জানুয়ারি ২০১৯ ১১:৩৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভারতের উদযাপিত হচ্ছে ৭০তম প্রজাতন্ত্র দিবস। শনিবার (২৬ জানুয়ারি) দিল্লিতে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হচ্ছে। খবর এনডিটিভি ও দ্য টাইমস অব ইন্ডিয়ার।

এনডিটিভি জানায়, রাষ্ট্রপতির আগমনের মধ্যে দিয়ে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের সূচনা হয় ভারতে। ২০০ জনের বিশেষ বাহিনী বিশেষ পোশাকে সজ্জিত হয়ে রাষ্ট্রপতিকে মূল অনুষ্ঠান মঞ্চে পৌঁছে দেয়। জাতীয় সঙ্গীতের পর হয় প্যারেড।

এবারের অনুষ্ঠানের প্রধান অতিথি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা। এই নিয়ে দ্বিতীয়বার দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে আসছেন। এর আগে ১৯৯৫ সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত ছিলেন নেলসন ম্যান্ডেলা।

এবারের অনুষ্ঠানে থাকবে বিভিন্ন প্রদেশের নৃত্যানুষ্ঠান। অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রের চিরাচরিত নৃত্য পরিবেশিত হবে।


এবারের প্রজাতন্ত্র দিবসের অন্যতম আকর্ষণ হচ্ছে, ভারতের নারী শক্তির প্রদর্শনী। প্রথমবারের মতো ভারতের রাজপথে দেখা যাবে অসম রাইফেলের নারী শক্তির কুচকাওয়াজ।

নিরাপত্তার চাদরে দিল্লি

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কড়া নিরাপত্তা জারি রয়েছে দিল্লিতে। নারী সোয়াট কমান্ডো, মোবাইল হিট টিম, স্নাইপার ছাড়াও বিমান-বিরোধী বন্দুক মোতায়েন করা হয়েছে শহরজুড়ে।

দিল্লির নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ২৫ হাজার পুলিশ। রাজপথে থাকবে ৪০০ মেটাল ডিটেক্টর।

ডেপুটি পুলিশ কমিশনার মধুর ভর্মা জানিয়েছেন, রাজপথে সিসিটিভি ক্যামেরা এবং ফেস রিকগনিশন ক্যামেরাও লাগানো হয়েছে। গাড়ি করে টহল দিচ্ছে প্রশিক্ষিত কমান্ডোরা।

এছাড়া রাস্তাঘাটে যান চলাচল স্বাভাবিক রাখতে পথে নামবেন ৩ হাজার ট্র্যাফিক পুলিশ।

উল্লেখ্য, পরবর্তী লোকসভা নির্বাচনের আগে এটাই ভারতের শেষ প্রজাতন্ত্র দিবস।

সারাবাংলা/ আরএ

প্রজাতন্ত্র দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর