Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাস্টম দিবসের সেমিনার: আমদানিকারকদের হয়রানি না করার তাগিদ


২৬ জানুয়ারি ২০১৯ ১৫:৫৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে সেমিনার-শোভাযাত্রাসহ বিভিন্ন আয়োজনে পালিত হচ্ছে আন্তর্জাতিক কাস্টমস দিবস। এই উপলক্ষে আয়োজিত সেমিনারে আমদানিকারকদের হয়রানি না করার তাগিদ এসেছে ব্যবসায়ীদের কাছ থেকে।

শনিবার (২৬ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে চট্টগ্রাম কাস্টম হাউজের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি ও সংসদ সদস্য এম এ লতিফ এর উদ্বোধন করেন।

শোভাযাত্রাটি বারিক বিল্ডিং মোড় ঘুরে আবারও কাস্টম হাউজে এসে শেষ হয়। এরপর চট্টগ্রাম কাস্টম অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এম এ লতিফ আর ‘স্মার্ট কাস্টম হাউজের’ প্রত্যাশার কথা জানিয়ে বলেন, কাস্টম হাউজে কাজ আরও দ্রুততর করতে হবে। উন্নত অর্থনীতির দেশের সঙ্গে পাল্লা দিতে হলে স্মার্ট কাস্টম হাউজের বিকল্প নেই। আমদানিকারকরা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হন, কারণ আমদানিকারকের ক্ষতি মানে দেশের ক্ষতি করা।

তিনি বলেন, দেশের উদ্যোক্তা, ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সহায়তা করতে হবে। তবে তা দেশকে ফাঁকি দিয়ে নয়। স্বচ্ছতার ভিত্তিতে করতে হবে। অনেক অসাধু ব্যবসায়ী আছে। অনেক কর্মকর্তা অসাধু আছে। কিন্তু সবাই অসৎ নয়।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, কাস্টম হাউজে অটোমেশনের পর এখন ওয়ান স্টপ সার্ভিস চালুর সময় এসেছে। বন্দরের প্রতিটি গেটে স্ক্যানার বসাতে হবে। ডকুমেন্টেশন আরও দ্রুত করতে হবে। কোনো ব্যবসায়ী চায় না বন্দরে ডেমারেজ দিতে। কেউ যদি বন্দরকে গুদাম বানাতে চায় তবে শাস্তির আওতায় আনা হোক। কাস্টম হাউসে জনবল বাড়াতে হবে। এ ভবন ভেঙে আধুনিক করতে হবে। পরিবেশ উন্নত করতে হবে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার ড. একেএম নুরুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) প্রকাশ দেওয়ান, চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার মোতাহের হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান এবং সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু।

সারাবাংলা/আরডি/আরএ

আমদানিকারক কাস্টমস দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর