Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬৮৯ শিক্ষার্থীকে সংবর্ধনা দিলো ব্রিটিশ কাউন্সিল ও এডেক্সেল


২৬ জানুয়ারি ২০১৯ ১৪:১৮

।। সারাবাংলা ডেস্ক ।।

২০১৮ সালের জিসিইসি ও এ-লেভেল পরীক্ষায় অসাধারণ ফলের জন্য ৬৮৯ শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল ও এডেক্সেল।

শুক্রবার (২৫ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ বছর সপ্তমবারের মতো ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো ব্রিটিশ কাউন্সিল ও এডেক্সেল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, তোমাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, এ-লেভেল শেষ করে তোমাদের কারা কারা দেশের বাইরে পড়ালেখা করতে চাও। এখানে অনেকেই হাত তুলেছ। আমি আশা করব, অনেকেই তোমরা দেশেই পড়াশোনা শেষ করবে। তবে আমি এটাও বলব, যারা দেশের বাইরে পড়ালেখা করতে যাবে তারা বর্হিবিশ্বে নিজের দেশকে তুলে ধরবে। মনে রাখবে, তোমরাই দেশের ভবিষ্যৎ।

নওফেল আরও বলেন, গত দুই দশক ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাব্যবস্থার অনেক উন্নয়ন সাধন করেছেন। এটা সম্ভব হয়েছে তার নিঃস্বার্থ চাওয়া আর সুদূরপ্রসারী উন্নয়ন লক্ষ্যমাত্রার কারণে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর বাংলাদেশের শিক্ষাব্যবস্থার বর্তমান অগ্রগতির প্রশংসা করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপপরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্টরা।

মোট ৫৭২ জন ইন্টারন্যাশনাল জিসিএসই ও ৮০ জন ইন্টারন্যাশনাল এ-লেভেল পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পুরষ্কারপ্রাপ্তদের মধ্যে জিসিএসই শিক্ষার্থীরা সর্বনিম্ন সাতটি বিষয়ে এ গ্রেড বা এর চেয়ে বেশি গ্রেড পেয়েছেন, অন্যদিকে এ-লেভেল শিক্ষার্থীরা চারটি বিষয়ে এ গ্রেড অর্জন করেছেন। এছাড়া বেশ কিছু শিক্ষার্থী ইন্টারন্যাশনাল জিসিএসই পরীক্ষায় ১১টি বিষয়েও এ গ্রেড এবং এ-লেভেল পরীক্ষায় পাঁচটি বিষয়ে এ গ্রেড পাওয়ার গৌরব অর্জন করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে জানানো হয়, এ বছর পুরো বিশ্ব থেকে বাংলাদেশিদের মধ্যে ৩৭ জন শিক্ষার্থী ভিন্ন ভিন্ন বিষয়ে সর্বাধিক নম্বর পাওয়ার গৌরব অর্জন করেন।

সারাবাংলা/টিআর

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের সংবর্ধনা শিক্ষা উপমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর