Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়ম না মানলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা


১৬ জানুয়ারি ২০১৮ ১৮:৫৮

সিনিয়র করেসপন্ডেন্ট
ঢাকা:
নিয়ম না মেনে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও কার্যক্রম পরিচালনা করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ছাড়া আর কোনও পথ খোলা নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, ‘কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে বেশিদিন চলতে পারে না। তাদের বিরুদ্ধে অব্যাহত চাপ রেখেও সঠিক ধারায় আনা কঠিন হয়ে পড়েছে। এজন্য তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া তারা আর কোনও পথ খোলা রাখেনি।’

তিনি আরও বলেন, ‘আমি সংশ্লিষ্ট সবাইকে ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে, সেবার মনোভাব ও শিক্ষার জন্য দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।’

তবে, কবে এবং কী আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে সে বিষয়ে স্পষ্ট করে কিছুই বলেননি মন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘শিক্ষার্থীদের প্রতি অনুরোধ নৈতিক মূল্যবোধ ও সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে গবেষণার মাধ্যমে নতুন তথ্য ও প্রযুক্তি উদ্ভাবন করবেন।’

তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীদের যেমন নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে তেমনি শিক্ষকদেরকেও আধুনিক শিক্ষা পদ্ধতি রপ্ত করতে হবে। কারণ, জ্ঞান ও মেধাপ্রয়োগে সৃজনশীলতা খুব গুরুত্বপূর্ণ।

এসময় আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. এ. কে. আজাদ চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ কমিটির সদস্য এ কে এম এনামুল হক শামীম, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ এবং উপাচার্য মুহাম্মদ আলী নকী।

বিজ্ঞাপন

এর আগে অনুষ্ঠানের শুরুতেই স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় থিম সং এবং পরে জাতীয় সংগীত পরিবেশিত হয়। বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম. এ. হান্নান ফিরোজকে স্মরণ করে তার ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। এর পর এক মিনিট নীরবতা পালন করা হয়।

সারাবাংলা/ইএইচটি/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর