Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক শ্রমিকদের মজুরি নিয়ে সরকারের পদক্ষেপের প্রশংসা করেছে ইইউ


২৭ জানুয়ারি ২০১৯ ১৯:৩০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: তৈরি পোশাক খাতের নিম্নতম মজুরিকে কেন্দ্র করে উদ্ভূত অসন্তোষ সমাধানে সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

রোববার (২৭ জানুয়ারি) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা জানান ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসে তেরিংক। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সাক্ষাতে ইইউ রাষ্ট্রদূতকে নিম্নতম মজুরির দ্রুত গেজেট প্রকাশ, শ্রম পরিস্থিতি মনিটরিংয়ের জন্য দেশের শ্রমঘন এলাকায় মন্ত্রণালয়ের উদ্যোগে ২৯টি কমিটি গঠন এবং শ্রমিকদের বিভিন্ন অভিযোগ গ্রহণের জন্য পাঁচ ডিজিটের হটলাইন চালুর বিষয়গুলো অবহিত করেন প্রতিমন্ত্রী।

রাষ্ট্রদূত সুষ্ঠ ও শান্তিপূর্ণ কর্মপরিবেশ নিশ্চিত করণ এবং শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকারের এসব উদ্যোগকে স্বাগত জানান।

আলোচনায় পোশাক শ্রমিকদের জন্য দেওয়া ইইউয়ের বিভিন্ন সহযোগিতার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী নতুন নতুন কর্মসংস্থান তৈরিতে গার্মেন্টস শিল্পের বাইরে অন্যান্য খাতেও কারিগরি সহযোগিতা চেয়েছেন। কেবল তৈরি পোশাক খাত নয়, আগামীতে অন্য সব ক্ষেত্রেও সহযোগিতার পরিমাণ বাড়বে বলে আশাবাদ জানান রাষ্ট্রদূত। বৈঠকে সাসটেইনিবিলিটি কমপ্যাক্টে বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করা হয়।

এসময় শ্রম মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশে ইইউয়ের বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলালসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বেগম মন্নুজান সুফিয়ান শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর