Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সহায়তার আশ্বাস চীনের


২৮ জানুয়ারি ২০১৯ ০১:৫১

ফাইল ছবি

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশকে সহায়তা করার আশ্বাস দিয়েছে চীন। তারা রোহিঙ্গাদের মিয়ানামারে প্রত্যাবাসনে গঠনমূলক ভূমিকা রাখতে ইচ্ছুক বলেও জানিয়েছে। রোববার (২৭ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জু এসব কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় চীনা রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশ এবং মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা সংকট নিয়ে চীন ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলছে। কিভাবে এই সংকটের বাস্তবসম্মত সমাধান করা যায় সে চেষ্টাও করবে।’

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সংকটে বাংলাদেশকে জোরালো সমর্থন এবং মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য চীনা রাষ্ট্রদূতকে অনুরোধ করেন। এসময় বাংলাদেশ সরকারের প্রতি চীনের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন ঝ্যাং জু।

রাষ্ট্রদূত বলেন, ‘২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর ঢাকা সফরে দুই দেশের সম্পর্ক কৌশলগত পর্যায়ে উন্নীত হয়েছে। ঐক্যমতের মাধ্যমে সিদ্ধান্ত বাস্তবায়নে চীন বাংলাদেশের পাশে থাকবে।

দু’দেশের মধ্যে বাস্তবসম্মত সহযোগিতা জোরদার এবং দ্বিপক্ষীয় আলোচনার ওপর জোর দেন চীনা রাষ্ট্রদূত। ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্প বাস্তবায়নেও জোর দেন তিনি। খবর: বাসস।

এসময় অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বর্তমানে দুই দেশের মধ্যে ২৭টি চুক্তি ও সমাঝোতা স্মারক স্বাক্ষরিত আছে। অতীতেও বাংলাদেশের উন্নয়নে চীনের অনেক অবদান রেখেছে।’ তিনি চীনের সহায়তায় চলমান বিভিন্ন প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর