Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাস্তির বিধান রেখে জাহাজ সুরক্ষা আইন অনুমোদন


২৮ জানুয়ারি ২০১৯ ১৫:০৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: আইন না মেনে বিদেশ থেকে পণ্য আমদানি ও বিদেশে রফতানি করলে পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইন ২০১৯ আইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৮ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদন দেওয়া হয় এই আইনের। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা জানান।

তিনি বলেন এর আগে এই আইনটি ইংরেজিতে ছিল, এটা এখন বাংলায় করা হলো।

তিনি জানান, আইনে বেশকিছু পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে রয়েছে ধারা ৩ এ বৈদেশিক পণ্য আনা নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশি পতাকাবাহী জাহাজের সংখ্যা ছিল ৪০ শতাংশ। নতুন সংশোধিত আইনে এখন তা বেড়ে করা হয়েছে ৫০ শতাংশ।

‘অর্থ্যাৎ বৈদেশিক পণ্য রফতানি আমদানির ক্ষেত্রে যত জাহাজ চলবে তার ৫০ শতাংশ জাহাজ বাংলাদেশি পতাকাবাহী সরকারি জাহাজ হবে। বাকি ৫০ শতাংশ চলবে বেসরকারি জাহাজ। আর যদি সরকারি জাহাজ ৫০ শতাংশ না থাকে সেক্ষেত্রে সমপরিমাণ বেসরকারি জাহাজ চলতে পারবে’ যোগ করেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি জানান, এর পরের পরিবর্তনে আগে থেকে এ আইনে থাকা ধারা ৬ এবং ৭ ধারা বাদ দেওয়া হয়েছে। তবে এই আইনের বিধান লঙ্ঘন করলে আইনে শাস্তির বিধানে ৫ লাখ টাকা করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, গত বছরের ১ অক্টোবর থেকে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিপরিষদের ৯টি বৈঠক হয়েছে। এর মধ্যে সিদ্ধান্ত হয়েছে ৮৩টি। গৃহীত সিদ্ধান্তের মধ্যে বাস্তবায়ন হয়েছে ৫৬টি, বাস্তবায়নের পথে ২৭টি। এছাড়া মন্ত্রিপরিষদের অনুমোদিত কর্মকৌশল ৭টি, সংসদে পাশ হওয়া আইন ১৯টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এইচএ/একে

আমদানি-রফতানি বিদেশি জাহাজ মন্ত্রিপরিষদ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর