Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদা জিয়ার সাজা বৃদ্ধির পূর্ণাঙ্গ রায় প্রকাশ


২৮ জানুয়ারি ২০১৯ ১৫:০৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বৃদ্ধির পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। সোমবার (২৮ জানুয়ারি) সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে ১৭৭ পৃষ্ঠার এই রায় প্রকাশ করা হয়।

এর আগে গত বছরের ৩০ অক্টোবর বিচারিক আদালতের দেওয়া সাজা বাড়িয়ে ১০ বছর কারাদণ্ডাদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

এই মামলায় খালেদা জিয়া মূল আসামি, যে কারণে তার সাজা বাড়িয়ে ১০ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে বলে পূর্ণাঙ্গ রায়ে বলা হয়েছে। এছাড়া সাজা কম দেওয়ায় নিম্ন আদালতের ব্যাখ্যার সঙ্গে একমত নয় হাইকোর্ট বিভাগ- তাও বলা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, এখানে রাষ্ট্রীয় স্বার্থ জ‌ড়িত, পদ এখা‌নে বড় নয়। এই রায়ের ফলে ভবিষ্যতে সবাই সতর্ক হবে।

গত বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান। ওইদিন থেকেই তিনি কারাগারে রয়েছেন।

এছাড়া রায়ে ওইদিন খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করলে হাইকোর্ট বিভাগ আপিল শুনানি শেষে খালেদা জিয়ার সাজা ৫ বছর বাড়িয়ে দেন আদালত। বাকিদের সাজা বহাল থাকে।

বিজ্ঞাপন

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর