Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোগী-চিকিৎসক ‍সুরক্ষার জন্য আইনের খসড়া চূড়ান্তে কমিটি


১৬ জানুয়ারি ২০১৮ ১৯:৫৩

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : রোগী ও চিকিৎসকদের সুরক্ষার জন্যে আইনের খসড়া চূড়ান্ত করতে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আর এ লক্ষ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। আগামী সাত দিনের মধ্যে আইনটি চূড়ান্ত করার নির্দেশ দিয়েছেন তিনি।

আজ ১৬ জানুয়ারি মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্যসেবা আইন প্রণয়ন সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে তিনি এই নির্দেশ দেন।

কমিটিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্মসচিবসহ বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের একজন করে প্রতিনিধি থাকবেন। সভায় মন্ত্রী বলেন, হাসপাতালে রোগী এবং চিকিৎসকদের সুরক্ষার লক্ষ্যে আইন প্রয়োজন। দ্রুত আইনটি মন্ত্রিসভা বৈঠকে উত্থাপনের জন্য প্রস্তুত করার নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে ২০১৪ সালে সরকার স্বাস্থ্য সেবা দানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠান সুরক্ষা আইন ও রোগী সুরক্ষা আইন শিরোনামের দুইটি পৃথক আইনের খসড়া করে। কিন্তু অবহেলার জন্য চিকিৎসকদের ফৌজদারি অপরাধে দণ্ডের বিধান রাখায় সেটি পাস হয়নি চিকিৎসকদের বিরোধিতার কারণে।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএ/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর