Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কূটনৈতিক হুমকি নিয়ে ভেনেজুয়েলাকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের


২৮ জানুয়ারি ২০১৯ ১৭:৪৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মার্কিন কূটনৈতিকদের বিরুদ্ধে ভেনেজুয়েলার যেকোনো হুমকির কঠোর জবাব দেওয়া হবে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বল্টনকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বিবিসি।

বল্টন বলেছেন, মার্কিন কূটনৈতিক বা বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর বিরুদ্ধে যেকোনো হুমকি আইনের শাসনের প্রতি তীব্র হামলা হিসেবে বিবেচিত হবে।

উল্লেখ্য, কয়েকদিন আগে গুয়াইদোকে যুক্তরাষ্ট্রসহ প্রায় ২০টি দেশ ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়েছে। এরপরই যুক্তরাষ্ট্রের সকল কূটনীতিককে ভেনেজুয়েলা ত্যাগ করার নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ওই নির্দেশের জের ধরেই হুঁশিয়ারি দিয়েছেন বল্টন।

এদিকে, আগামী বুধবার (৩০ জানুয়ারি) সরকার-বিরোধী বিক্ষোভের আহ্বান জানিয়েছেন গুয়াইদো।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা নির্বাচিত হয়েছেন গুয়াইদো। ২৩ জানুয়ারি তিনি নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন।

আরও পড়ুন- বিরোধী দলীয় নেতাকে ট্রাম্পের সমর্থন, সম্পর্ক ছিন্ন মাদুরোর

ভেনেজুয়েলার রাজনৈতিক সংকট তীব্রতর হচ্ছে। মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে বাড়ছে বিক্ষোভ।

গত বছর বিতর্কিত এক নির্বাচনে জয়ী হন মাদুরো। চলতি মাসে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি। কিন্তু যুক্তরাষ্ট্র মাদুরো সরকারকে অস্বীকৃতি জানিয়ে বিরোধী নেতা গুয়াইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন।

শনিবার (২৬ জানুয়ারি) স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ জানিয়েছে, আট দিনের মধ্যে ভেনেজুয়েলা সরকার নতুন নির্বাচনের ডাক না দিলে, গুয়াইদোকে নতুন প্রেসিডেন্ট হিসেবে মেনে নেবে তারা।

আরও পড়ুন- মাদুরোর আর্থিক সহায়তা বন্ধ করার চেষ্টা যুক্তরাষ্ট্রের

কিন্তু মাদুরো ইউরোপীয় দেশগুলোর দাবি প্রত্যাখ্যান করেছেন। বলেছেন, এই শর্ত প্রত্যাহার করতে হবে।

তিনি বলেছেন, ইউরোপের সঙ্গে ভেনেজুয়েলার সম্পর্ক নেই। এটা কেবল ঔদ্ধত্য। তিনি জানিয়েছেন, যারা তাকে প্রেসিডেন্ট হিসেবে মানতে নারাজ তাদের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক তিনি।

মাদুরো জানিয়েছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনেক বার্তা পাঠিয়েছেন, কিন্তু উত্তর পাননি। তিনি বলেছেন, আমার ধারণা মার্কিন প্রেসিডেন্ট আমাদের পছন্দ করে না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করে ভেনেজুয়েলা থেকে মার্কিন কূটনৈতিকদের বের হয়ে যেতে বলেন মাদুরো।

সারাবাংলা/ আরএ

কূটনীতিক বল্টন ভেনেজুয়েলা


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর