Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়নের মহাসড়কে প্রবাসীদের সম্পৃক্ত করতে চান পররাষ্ট্রমন্ত্রী


২৮ জানুয়ারি ২০১৯ ২১:৫৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দেশের উন্নয়ন কর্মকাণ্ড ও বিনিয়োগে প্রবাসীদের সম্পৃক্ত করতে চান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এজন্য প্রবাসীদের প্রতি তাদের জীব্ন বৃত্তান্ত সংশ্লিষ্ট দূতাবাসে জমা দিতে অনুরোধ করেছেন তিনি।

এনআরবি (প্রবাসী বাংলাদেশি) দ্বিতীয় বর্ষ উদযাপন অনুষ্ঠানে সোমবার (২৮ জানুয়ারি) প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। রাজধানীর একটি হোটেলে সোমবার রাতে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী মো. ইমরান আহমদ।

অনুষ্ঠানে বক্তারা বছরের একটি নির্দিষ্ট দিনকে প্রবাসী দিবস পালন করার দাবি তুললে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, গত বছরের সেপ্টেম্বরে প্রথমবারের মতো প্রবাসী দিবস পালন করা হয়। গত বছর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বিষয়ে টাস্কফোর্স গঠন করা হয়। একটি গবেষণাও হয়েছে। এর মধ্যে নতুন সরকার গঠন করা হয়েছে। প্রবাসী দিবস পালনের জন্য বছরের কোন দিনটি নির্ধারণ করা হবে, তার জন্য যুক্তিযুক্ত কারণ থাকতে হবে। এ বিষয়ে আরও কাজ করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভিশন ২০৩০ ঘোষণা করেছেন, তা বাস্তবায়নে অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দেওয়া হবে। আগামী ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। উন্নয়নের মহাসড়কে প্রবাসীদের সম্পৃক্ত করতে হবে।

আবদুল মোমেন বলেন, প্রবাসীরা দেশের একটি বড় শক্তি। প্রতিবছর প্রবাসীরা দেশের অর্থনীতিতে অনেক বড় অবদান রাখছেন। প্রবাসীরা চাইলে আরও বেশি অবদান রাখতে পারেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর