Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোবাইল জরিপ: ৯৩ শতাংশের মতে নির্বাচন গ্রহণযোগ্য


২৯ জানুয়ারি ২০১৯ ১৩:০৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ৯৩.২৩ শতাংশ মানুষ একাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে বলে দাবি করেছে গবেষণা ও কমিউনিকেশন স্ট্র্যাটেজি ডেভেলপমেন্ট বিষয়ক প্রতিষ্ঠান কলরেডি।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির প্রধান গবেষক ড. আবুল হাসনাত মিল্টন এ তথ্য জানান।

মোবাইল ফোন ব্যবহারকারীর মধ্যে পরিচালিত টেলিফোন জরিপে ১ হাজার ৪৭৬ জন ভোটারের মতামত নিয়ে গবেষণা ফলাফল তৈরি করা হয়েছে।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ১ হাজার ৩৬৪জন ভোটার মনে করেন নির্বাচন সম্পূর্ণ গ্রহণযোগ্য হয়েছে। আর ২৪.৮ শতাংশ মনে করেন নির্বাচন মোটামোটি গ্রহণযোগ্য হয়েছে। আর ৬.৯৭ শতাংশ মনে করছে নির্বাচন গ্রহণযোগ্য হয়নি।

এছাড়া, জরিপে অংশ নেওয়া ৯৭.৯৪ শতাংশ মানুষ নবনির্বাচিত সরকারের সাফল্যের ব্যাপারে আশাবাদী বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান কলরেডি।

গবেষক ড. আবুল হাসনাত মিল্টন জানান, মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্যে থেকে ১ হাজার ৪৭৬ জনের মতামত নিয়ে গবেষণার ফলাফল তৈরি করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ১৭৪ জন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন। তার মধ্যে ১ হাজার ৪৭ জন তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন।

সম্প্রতি টিআইবির প্রকাশিত প্রতিবেদন পরাজিত প্রার্থীদের মতামতের ভিত্তিতে তৈরি করা হয়েছে উল্লেখ করে প্রতিষ্ঠানটির প্রধান গবেষক বলেন, টিআইবির গবেষণা পদ্ধতিগত ভ্রান্তি ছিল। তারা যে জরিপ করেছে তার ফলাফল নিয়ে জাতীয় নির্বাচন নিয়ে প্রশ্ন উঠেছে। এ ধরনের প্রতিষ্ঠানের ব্যাপারে সতর্ক থাকার আহবান জানান তিনি।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির এক্সডি সোশ্যালের প্রধান নির্বাহী মোহাম্মদ মোশারফ হোসেন, সদস্য কাজী আহমেদ পারভেজ, আযাদ আবুল কালাম উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এজেডকে/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর