Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি অফিসে শূন্যপদের সংখ্যা ৭ লাখ ১৮ হাজার ৫২২


১৬ জানুয়ারি ২০১৮ ২০:৫৭

স্পেশাল করেসপন্ডেন্ট

সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে বিভিন্ন পদে ৭ লাখ ১৮ হাজার ৫২২ টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

এসব পদ দ্রুত পূরণে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে এ সংক্রান্ত পৃথক দুটি লিখিত প্রশ্ন উত্থাপন করেন সরকার দলীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ও গোলাম রাব্বানী।

সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৫৯  হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে। সরকারি অফিসে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে নবম থেকে দ্বাদশ গ্রেডের অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শূন্য পদ পূরণ করা হয়। আর ১৩ থেকে ২০ গ্রেডের অর্থাৎ তৃতীয় ও চতুর্থ  শ্রেণির পদ নিজ নিজ মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুযায়ী পূরণ করা হয়। এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ হতে ধারাবাহিকভাবে সকল মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার প্রেক্ষিতে নতুন পদ সৃষ্টির সম্মতি দেওয়া হয়।

গোলাম রাব্বানীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মন্ত্রণালয়সমূহ এবং আওতাধীন দপ্তরসমূহে বর্তমানে প্রথম শ্রেণীর ৪৮ হাজার ২ শ ৪৬টি এবং দ্বিতীয় শ্রেণীর ৫৪ হাজার ২৯৪ টি পদ শূন্য রয়েছে। এ ছাড়া তৃতীয় শ্রেণির ১ লাখ ৮২ হাজার ৭৩৭ টি এবং চতুর্থ শ্রেণির ৭৩ হাজার ৯৮৪টি পদ শূন্য রয়েছে। এসব পদ দ্রুত পূরণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের সদস্য আনোয়ারুল আজীম (আনার)-এর প্রশ্নের জবাবে মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানান, বর্তমানে দেশে জনপ্রশাসন মন্ত্রণালয়াধীন জেলা পর্যায়ে প্রথম থেকে নবম গ্রেড পর্যন্ত ক্যাডার কর্মকর্তার সংখ্যা ২ হাজার ৫১টি। এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় ও তার অধীন দফতর বা সংস্থায় নবম ও দশম গ্রেডের নন ক্যাডার কর্মকর্তার সংখ্যা ১ হাজার ৩৬টি।

সারাবাংলা/এইচএ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর