Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আন্তর্জাতিক চক্রের সঙ্গে বাংলাদেশি গ্রুপের সম্পৃক্ততা রয়েছে’


২৯ জানুয়ারি ২০১৯ ১৬:৪৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আন্তর্জাতিক মাদক চক্রের সঙ্গে বাংলাদেশি একটি গ্রুপের সম্পৃক্ততার প্রমাণ পেয়েছে র‌্যাব। ইতোমধ্যে বাংলাদেশি ওই গ্রুপের কয়েকজন সদস্যকে আটকও করা হয়েছে।

গত ডিসেম্বরে শ্রীলঙ্কায় ৩০৪ কেজি হেরোইন ও ৫ কেজি কোকেনসহ ৩ বাংলাদেশিকে গ্রেফতার করে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপর ওই ঘটনা তদন্তে গঠিত টাস্কফোর্স বাংলাদেশে তদন্ত শুরু করে। পাশাপাশি ছায়াতদন্ত করতে গিয়ে দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৫ জনকে আটক করে র‌্যাব। তাদের পক্ষ থেকে জানানো হয়, আটক ৫ জন ওই চক্রের সক্রিয় সদস্য।

এরা হলেন, ফাতেমা ইয়াসমিন তানিয়া (২৬), আফসানা মিমি (২৩), সালমা সুলতানা (২৬), শেখ মোহাম্মদ বাধন ওরফে পারভেজ (২৮) ও রুহুল আমিন ওরফে সায়মন (২৯)। এ সময় তাদের কাছ থেকে ১ হাজার ৯৭০ পিস ইয়াবা, বেশ কিছু বৈদেশিক মুদ্রা ও পাসপোর্ট জদ্ধ করে র‌্যাব।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) দুপুরে কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে প্রাথমিকভাবে আমরা মাদক পাচারের কয়েকটি রুটের তথ্য জানতে পেরেছি। মূলত আফগানিস্তান থেকে পাকিস্তান হয়ে শ্রীলঙ্কা এবং আফগানিস্তান থেকে পাকিস্তান-মালয়েশিয়া হয়ে শ্রীলঙ্কায় মাদক পাচার করত তারা। আরও একটি রুট রয়েছে- মালয়েশিয়া থেকে চীন হয়ে শ্রীলঙ্কা রুটেও তারা মাদক পাচার করে আসছিল। আন্তর্জাতিক এই চক্রে বাংলাদেশি একটি গ্রুপ সক্রিয় বলে জানা গেছে। এরা হলেন আরিফ ও রেহানা। রেহানা মাদকসহ চীনে গ্রেফতার হয়েছেন এবং আরিফ বিদেশেই পলাতক।

বিজ্ঞাপন

মুফতি মাহমুদ খান বলেন, মাদক চোরাচালানের এসব রুটের মধ্যে বাংলাদেশ ব্যবহৃত হওয়ার তথ্য পাওয়া যায়নি। তবে আন্তর্জাতিক চক্রের সঙ্গে সম্পৃক্ত এই গ্রুপটি দেশের ভেতরে ইয়াবা পাচার সিন্ডিকেটের সঙ্গে জড়িত বলে আমরা জানতে পেরেছি। সে বিষয়ে তদন্ত করছে র‌্যাব।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় মাদকসহ দুই বাংলাদেশি গ্রেফতারের সূত্র ধরে ঢাকায় আটক ২

সারাবাংলা/ইউজে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর