Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের আনা অভিযোগ অস্বীকার হুয়াওয়েইর


২৯ জানুয়ারি ২০১৯ ২০:১১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের আনা সকল অপরাধ অভিযোগ অস্বীকার করেছে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়েই। পাশাপাশি সংস্থাটির প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানঝোর বিরুদ্ধে আনা অভিযোগও অস্বীকার করেছে হুয়াওয়েই। খবর বিবিসির।

সোমবার (২৮ জানুয়ারি) হুয়াওয়েইর বিরুদ্ধে ব্যাংক জালিয়াতি, আইন প্রয়োগে বাঁধা দান ও প্রযুক্তি চুরিসহ বিভিন্ন অভিযোগের মামলা দায়ের করেছে মার্কিন বিচার বিভাগ। এই ঘটনা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন- হুয়াওয়েইর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

হুয়াওয়েইর বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, ‘স্কাইডম’ ও ‘হুয়াওয়েই ডিভাইস ইউএসএ’ নামে দুটি প্রতিষ্ঠানের মাধ্যমে হুয়াওয়েই ইরানের সঙ্গে বাণিজ্য চালিয়ে যেতে যুক্তরাষ্ট্র ও অন্য একটি বৈশ্বিক ব্যাংককে ধোঁকা দিয়েছে। উল্লেখ্য, পারমাণবিক চুক্তিকে কেন্দ্র করে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

এছাড়া, স্মার্টফোনের দীর্ঘ স্থায়িত্ব পরীক্ষায় ‘টি মোবাইল’ কোম্পানি থেকে প্রযুক্তি চুরি, অনলাইন প্রতারণা ও গোপন বাণিজ্যিক তথ্য চুরির অভিযোগ আনা হয়েছে।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) এক বিবৃতিতে হুয়াওয়েই, প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আনা মার্কিন অভিযোগগুলো নিয়ে হতাশা প্রকাশ করেছে।

বিবৃতিতে হুয়াওয়েই বলেছে, প্রতিষ্ঠানটি তাদের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর একটি অপরাধও করেনি। এছাড়া তারা মেং’র করা কোন অপকর্মের বিষয়েও তারা জানে না।

সারাবাংলা/ আরএ

যুক্তরাষ্ট্র হুয়াওয়েই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর