Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাজী জাফরের সম্পদ থেকে জরিমানা আদায়ে হাইকোর্টের নির্দেশ


৩০ জানুয়ারি ২০১৯ ০০:৪২

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সামরিক শাসক এরশাদের শাসনামলে প্রধানমন্ত্রী থাকা অবস্থায় চাল ও গম আত্মসাতের মামলার দণ্ডের বিরুদ্ধে কাজী জাফর আহমদের করা আপিল তার মৃত্যুর কারণে বাতিল করে দিয়েছেন হাইকোর্ট। তবে তার রেখে যাওয়া সম্পদ থেকেই জরিমানার টাকা আদায়ের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারিক আদালতের রায়ের জরিমানা আদায় সংক্রান্ত দুদকের আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে দুদকের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশিদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। কাজী জাফর আহমেদের পক্ষে ছিলেন আইনজীবী মো. হাবিবুল ইসলাম ভুঁইয়া।

পরে খুরশীদ আলম খান বলেন, রায়ের বিরুদ্ধে আপিল করার পর আসামি মারা গেলে আইনে আছে, আপিল বাতিল হয়ে যাবে। ফলে আদালত তা বতিল করে দিয়েছেন। কিন্তু রায়ে যে জরিমানা করা হয়েছিল, সে জরিমানার টাকাটা আদায়ের ব্যপারে আইন অনুযায়ী যথাযথ পদক্ষেপ নিতে দুদককে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ক্ষমতার অপব্যবহার করে প্রায় ৯২ মেট্রিক টন গম ও ৪৬ মেট্রিক টন সরকারি চাল আত্মসাতের দায়ে ১৯৯৪ সালের ১২ জানুয়ারি তৎকালীন জেলা দুর্নীতি দমন ব্যুরো, খুলনার পরিদর্শক মো. মহীদুল ইসলাম মোল্যা খুলনা দিঘলিয়া থানায় তিন জনকে আসামি করে মামলা করেন।

মামলার এজাহারে সে সময় আত্মসাৎ করা এ চাল-গমের সরকারি মূল্য ধরা হয়েছিল ৯ লাখ ৬৮হাজার ৫৬৫ টাকা।

বিজ্ঞাপন

মামলাটির বিচার শেষে খুলনা বিভাগীয় বিশেষ জজ আদালত ১৯৯৯ সালের ২ নভেম্বর রায় দেন। রায়ে কাজী জাফর আহমেদকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ৯ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও ৪ বছরের সাজা দেওয়া হয়।

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর