Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদের হুইপ হলেন যারা


৩০ জানুয়ারি ২০১৯ ০১:৪৪

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।
ঢাকা: একাদশ জাতীয় সংসদ পরিচালনায় মন্ত্রী পদ মর্যাদায় সংসদের প্রধান হুইপ হিসেবে মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর ই আলম চৌধুরী এবং প্রতিমন্ত্রী মর্যাদার ৬ সদস্যের হুইপ নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ স্বাক্ষরিত গেজেট প্রকাশ করা হবে বলে সংসদ সচিবালয় সূত্র সারাবাংলাকে নিশ্চিত করেছে।

এদিকে, নিয়োগপ্রাপ্ত চীপ হুইপ ও হুইপদের অভিনন্দন জানিয়ে সামাজিক যোগাযাগ মাধ্যমে অনেককেই স্ট্যাটাস দিতে দেখা গেছে। বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জয়পুরহাট-২ আসনের সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন নিজের ফেসবুক সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে স্ট্যাটাস দিয়েছেন।

এ ব্যাপারে পুনরায় হুইপ হিসাবে নিয়োগপ্রাপ্ত একজনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি স্বীকার করেন এবং গণমাধ্যমে নাম না প্রকাশ করার অনুরোধ করেন।

এদিকে, বুধবার একাদশ জাতীয় সংসদ অধিবেশনকে সামনে রেখে মঙ্গলবার (২৯ জানুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদে সকাল থেকে বিকেল পর্যন্ত কয়েক দফায় ডেপুটি চীপ হুইপ নূর ই আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, শামসুল হক চৌধুরী, আতিউর রহমান আতিকসহ সংসদ সচিবালয় সংশ্লিষ্টদের নিয়ে সরকারি ও বিরোধী দলের আসন বন্টনসহ বিভিন্ন কার্যক্রম নিয়ে বৈঠক করেন বলেও সূত্র জানান।

রাষ্ট্রপতি সংসদ নেতার পরামর্শক্রমে তাদের নিয়োগ দেন। বুধবার চিফ হুইপসহ হুইপদের নামের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হবে। হুইপদের মধ্যে দশম সংসদের শেরপুর-১ সংসদীয় আসনের সংসদ সদস্য আতিউর রহমান আতিক, গাইবান্ধা-২ মাহবুব আরা গিনি, দিনাজপুর-৩ ইকবালুর রহিম বহাল থাকছেন।
নতুন মুখ হিসাবে খুলনা-১ আসনের সংসদ সদস্য পঞ্চনন বিশ্বাস, চট্টগ্রাম-১২ আসনের সংসদ সদস্য শামসুল হক চৌধুরী ও জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন নিয়োগ পেতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

সংসদের প্রথম অধিবেশন বুধবার (৩০ জানুয়ারি) শুরু হবে। নতুন সংসদ ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে বিকাল তিনটায় বৈঠক শুরু হবে। বৈঠকে প্রথমেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। এছাড়াও প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি সংসদে ভাষণ প্রদান করবেন। রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাব আলোচনা অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যেই সংসদ নেতা মনোনীত হয়েছেন টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৯ জানুয়ারি এই অধিবেশন আহ্বান করেন। সংবিধানের বিধান অনুসারে সংসদ নির্বাচনের ফল (গেজেট প্রকাশের) ঘোষণার ৩০ দিনের মধ্যে প্রথম অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।

গত ১ জানুয়ারি একাদশ সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশ হয়। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।
সারাবাংলা/এনআর/ইএইচটি/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর