Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেনেজুয়েলা সংকটের নতুন মোড়: গুয়াইদোর দেশত্যাগে নিষেধাজ্ঞা


৩০ জানুয়ারি ২০১৯ ০৮:২০

।।আন্তর্জাতিক ডেস্ক।।
ভেনেজুয়েলায় সংকট আরও ঘনীভূত হচ্ছে। প্রেসিডেন্ট পদকে কেন্দ্র করে যে বিবাদ তৈরি হয়েছে দেশটিতে তার মধ্যেই নতুন মোড় নিয়েছে দেশটির চলমান সংকট। দেশটির প্রধান বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়েইদো’র দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে বর্তমান সরকার। সঙ্গে তার সম্পত্তি জব্দ করার আদেশ দেয়া হয়েছে।

সপ্তাহখানেক আগে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দাবি করেন গুয়াইদো। বুধবার (৩০ জানুয়ারি) সরকার-বিরোধী বিক্ষোভের আহ্বান জানিয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

এর মধ্যেই তার বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা ও সম্পত্তি জব্দ করার আদেশ জারি করলো দেশটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয়।

জারি করা আদেশের বিবৃতিতে বলা হয়, সংঘর্ষের ঘটনা এবং বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপে এটা প্রতীয়মান হয় যে, দেশে সাংবিধানিক অস্থিতিশীলতা সৃষ্টিতে গুরুতর আঘাত হানা হয়েছে। এর জন্য হুয়ান গুয়াইদোকে দায়ী করে এই আদেশ জারি করা হয়েছে।

উল্লেখ্য, কয়েকদিন আগে গুয়াইদোকে যুক্তরাষ্ট্রসহ প্রায় ২০টি দেশ ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়েছে। এরপরই যুক্তরাষ্ট্রের সকল কূটনীতিককে ভেনেজুয়েলা ত্যাগ করার নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ওই নির্দেশের জের ধরে মাদুরোকে হুঁশিয়ারি দিয়েছে মার্কিন কূটনৈতিকরাও।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা নির্বাচিত হয়েছেন গুয়াইদো। ২৩ জানুয়ারি তিনি নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন।

শনিবার (২৬ জানুয়ারি) স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ জানিয়েছে, আট দিনের মধ্যে ভেনেজুয়েলা সরকার নতুন নির্বাচনের ডাক না দিলে, গুয়াইদোকে নতুন প্রেসিডেন্ট হিসেবে মেনে নেবে তারা।

বিজ্ঞাপন

মাদুরো ইউরোপীয় দেশগুলোর দাবি প্রত্যাখ্যান করেছেন। বলেছেন, এই শর্ত প্রত্যাহার করতে হবে।

উল্লেখ্য, গত বছর বিতর্কিত এক নির্বাচনে জয়ী হন মাদুরো। চলতি মাসে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি।

তিনি বলেছেন, ইউরোপের সঙ্গে ভেনেজুয়েলার সম্পর্ক নেই। এটা কেবল ঔদ্ধত্য। তিনি জানিয়েছেন, যারা তাকে প্রেসিডেন্ট হিসেবে মানতে নারাজ তাদের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক তিনি।

মাদুরো জানিয়েছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনেক বার্তা পাঠিয়েছেন, কিন্তু উত্তর পাননি। তিনি বলেছেন, আমার ধারণা মার্কিন প্রেসিডেন্ট আমাদের পছন্দ করে না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করে ভেনেজুয়েলা থেকে মার্কিন কূটনৈতিকদের বের হয়ে যেতে বলেন মাদুরো।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর