Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে রোজ গার্ডেন’


৩০ জানুয়ারি ২০১৯ ১৪:১২

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: এ দেশের ইতিহাসের সঙ্গে রাজধানীর টিকাটুলি কে এম দাস লেন রোডে অবস্থিত রোজ গার্ডেন প্যালেস অঙ্গাঅঙ্গিভাবে জড়িয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তিনি বলেন, রোজ গার্ডেনের ঐতিহাসিক মূল্য রয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের জন্ম এ রোজ গার্ডেন থেকে। তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের একাংশের সম্মেলনের মধ্য দিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন এই রোজ গার্ডেনেই প্যালেসে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠিত হয়। তাই দেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে রোজ গার্ডেনের নাম।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে রোজ গার্ডেন প্যালেস পরিদর্শনের সময় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

এসময় প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের সভাপতি হয়েছিলেন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, সাধারণ সম্পাদক শামসুল হক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্বাচিত হয়েছিলেন যুগ্ম-সাধারণ সম্পাদক। পরে ১৯৫৫ সালে ধর্মনিরপেক্ষতার চর্চা ও অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে সংগঠনটির নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়, নাম রাখা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। রোজ গার্ডেন তাই ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ।

কে এম খালিদ বলেন, গত বছরের অক্টোবর মাসে প্যালেসটির মালিকানা সরকার বুঝে পেয়েছে। ভবনটির মালিক লায়লা রকিব ভবনটিকে যে সুন্দরভাবে সংরক্ষণ করেছেন, তা এককথায় অবিশ্বাস্য।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী রোজ গার্ডেনে ঢাকা নগর জাদুঘর স্থাপনের পরিকল্পনা অনুযায়ী আমরা এগিয়ে যাচ্ছি। সেজন্যই আজকের পরিদর্শনে এসেছি। ঐতিহাসিক এ ভবনটি  সুন্দরভাবে সংরক্ষণের জন্য যা যা করা প্রয়োজন, তার সবই করা হবে।

বিজ্ঞাপন

পরিদর্শনের সময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, অতিরিক্ত সচিব নিজাম উদ্দিন, প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক আলতাফ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/টিআর

কে এম খালিদ রোজ গার্ডেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর