Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেরু ঘূর্ণাবর্তের কবলে যুক্তরাষ্ট্র, ঠাণ্ডায় মৃত্যু ১২ জনের


৩১ জানুয়ারি ২০১৯ ১১:৫৩

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

‘মরণঠাণ্ডার’ কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চল। বিপজ্জনক নিম্ন তাপমাত্রার শিকার হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১২ জন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

পোলার ভর্টেক্স বা মেরু ঘূর্ণাবর্তের কবলে পড়ে অচল হয়ে পড়েছে  মধ্য-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলো। এসব রাজ্যগুলোর মধ্যে রয়েছে- শিকাগো, ডিট্রয়েট, ইলিনয়, ইওয়া, ইন্ডিয়ানা, ক্যানসাস, মিশিগান, মিনেসোটা, মিসৌরি, নেব্রাস্কা, ডাকোটা, ওহিও, সাউথ ডাকোটা ও উইসকনসিন।

অঞ্চলটিতে মেরু অঞ্চলীয় বাতাসে সৃষ্ট চরম বৈরি আবহাওয়ায় স্থানীয় সময় বুধবার (৩০ জানুয়ারি) অন্তত তিন জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে শনিবার (২৬ জানুয়ারি) থেকে এখন পর্যন্ত অন্তত ১২ জন প্রাণ হারিয়েছেন চলতি সপ্তাহে।

অচল পুরো অঞ্চল

বৈরি আবহাওয়ার কারণে মধ্য-পশ্চিমাঞ্চলের অনেকাংশে বন্ধ হয়ে গেছে ডাকসেবা। শীত উপভোগকারীরাও বাধ্য হয়েছেন ঘরের দরজা-জানালা বন্ধ করে ভেতরে গুটিয়ে থাকতে।

বুধবার ও বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) শিকাগোসহ মধ্য-পশ্চিমাঞ্চলের অন্যান্য অঙ্গরাজ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। ভারী তুষারপাতে বিপজ্জনক হয়ে ওঠেছে হাইওয়ে। পুলিশ সতর্ক করে বলেছে, হাইওয়েগুলোতে দুর্ঘটনার ঝুঁকি উচ্চমাত্রায় বেড়েছে। এদিকে মিশিগান অঙ্গরাজ্যে সকল সরকারি কার্যালয় বৃহস্পতিবার বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

আবহাওয়ার অবস্থা বিবেচনায় বিরল এক পদক্ষেপে সেবা বন্ধের ঘোষণা নিয়েছে মার্কিন ডাকসেবা। ‘তুষার হোক বা বৃষ্টি হোক অথবা হোক রাতের অন্ধকার, কাজ বন্ধ করবো না’ স্লোগানবাহী মার্কিন ডাকসেবা জানিয়েছে, তারা ডাকোটা থেকে ওহিও থেকে বেশকিছু অংশে সেবা বন্ধ রাখবে।

বিজ্ঞাপন

শনিবার থেকে এখন পর্যন্ত মিশিগান, ইওয়া, ইন্ডিয়ানা, ইলিনয়, উইসকনসিন ও মিনেসোটায় ঠাণ্ডাজনিত কারণে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সরকারি কর্মকর্তারা।

শূন্যের নিচে তাপমাত্রা

ইলিনয় পুলিশ বিভাগ জানিয়েছে, তারা শূন্যের চেয়ে কম তাপমাত্রায় আটকা পড়া একটি বাস থেকে অন্তত ২১ জন মানুষকে উদ্ধার করেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, শিকাগোতে বিরাজ করছে মাইনাস ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এছাড়া মিনেয়াপোলিসে মাইনাস ২৬ ডিগ্রি সেলসিয়াস, মিনেসোটার নর্দার্ন প্লেইনস ও গ্রেট লেকসে মাইনাস ৪১ ডিগ্রি সেলসিয়াস ও নর্থ ডাকোটার ফারগোতে মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

স্থবির পরিবহণ সেবা

ফ্লাইট ট্র্যাকিং সাইট ফ্লাইটএওয়ার জানিয়েছে, শিকাগো থেকে বহির্গামী ও অন্তর্গামী এক হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

দ্য অ্যামট্রাক যাত্রীবাহী রেল পরিবহণও বুধবার শিকাগোতে তাদের সকল কার্যক্রম স্থগিত রেখেছে।

আবহাওয়াবিদ অ্যান্ড্রিও অরিসন বলেছেন, সবচেয়ে বেশি ঠাণ্ডা দেখা গেছে মিনেসোটার ইন্টারন্যাশনাল ফলসে। সেখানে মাইনাস ৪৮ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে।

অরিসন জানান, শিকাগোতে তাপমাত্রা পূর্বের সকল রেকর্ড ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা দেখা গেছে। উল্লেখ্য, শিকাগোতে সবচেয়ে নিম্ন তাপমাত্রা বিরাজ করেছিল ১৯৮৫ সালের ২১ জানুয়ারি, মাইনাস ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

উল্লেখ্য, মেরু ঘূর্ণাবর্তের কারণেই যুক্তরাষ্ট্রেই এই বৈরি আবহাওয়া বিরাজ করছে। সাধারণত উত্তর মেরু দিয়ে স্ট্র্যাটোস্ফিয়ারের চারপাশে বইতে থাকে মেরু বায়ু। কিন্তু সম্প্রতি এর প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় মেরু বায়ুর গতিপথ পরিবর্তিত হয়ে দক্ষিণে বইছে। যার ফলস্বরূপ, যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চল শিকার হয়েছে ভয়াবহ ঠাণ্ডার।

বিজ্ঞাপন

সরকারি কর্মকর্তারা, এই আবহাওয়ায় মিডওয়েস্টজুড়ে উষ্ণায়ন কেন্দ্র খুলেছে। গৃহহীনদের জন্য ভাসমান উষ্ণায়ন কেন্দ্র হিসেবে মোতায়েন করা হয়েছে বাস। এছাড়া পুলিশ কর্মীরা বিতরণ করেছে, উষ্ণ টুপি, জ্যাকেট ও চাদর।

সারাবাংলা/ আরএ

পোলার ভর্টেক্স যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর