Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন ২৭ ও ২৮ ফেব্রুয়ারি


৩১ জানুয়ারি ২০১৯ ১৬:২১

।। স্টফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বৃহত্তর ঢাকা আইনজীবী সমিতির ২০১৯-২০ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি। বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) ঢাকা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনের সময়সূচি ঘোষণা করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র উত্তোলন এবং জমা ৪-৬ ফেব্রুয়ারি, বাছাই ৭ ফেব্রুয়ারি ও ১০ ফেব্রুয়ারি প্রার্থীতা প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

ঢাকা বার নির্বাচন কমিশনারের সুত্রে জানা গেছে, আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের দিন নির্ধারণ করে ইতোমধ্যেই ২০১ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদলকে প্রধান নির্বাচন কমিশনার ও ২০ আইনজীবীকে নির্বাচন কমিশনার হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের পক্ষে থেকে বলা হয়েছে, ভোটারদের যেন হয়রানি না হয় সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। সেই সঙ্গে নির্বাচনের দুই দিন ও নির্বাচনের আগের দিন ভোট চেয়ে কার্ড প্রদান বন্ধ থাকবে। আইনজীবী ছাড়া অন্য কোনো বহিরাগত দিয়ে কার্ড বিলি করা যাবে না।

ঢাকা বার আইনজীবী সমিতির নির্বাচনে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী পন্থী আইনজীবীদের নিয়ে গঠিত সাদা প্যানেল এবং বিএনপি ও জামায়াতপন্থী আেইনজীবীদের নিয়ে গঠিত নীল প্যানেল মোট ২৭টি পদে প্রতিদ্বন্দ্বিতা করবে।

ঢাকা আইনজীবী সমিতিতে ২০১৮-১৯ মেয়াদের নিবন্ধিত আইনজীবীর সংখ্যা প্রায় ২২ হাজার ২৪ জন হলেও বৈধ ভোটারের সংখ্যা ছিল ১৬ হাজার ১২৯ জন। ৯ হাজার ১১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। এবার নতুন করে প্রায় ২ হাজার পাঁচশর ও অধিক আইনজীবী তালিকাভুক্ত হয়েছেন। ফলে এবার ভোটারের সংখ্যা প্রায় ১৯ হাজারে দাঁড়াবে।

সারাবাংলা/এআই/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর