Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ মাস ধরে বেতনহীন ‘আরবান হেলথকেয়ার’র প্রায় ২৯০০ কর্মী


৩১ জানুয়ারি ২০১৯ ১৫:৪৩

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

দশ মাস ধরে কোন বেতন পাচ্ছেন না ‘আরবান প্রাইমারি হেলথকেয়ার সার্ভিস’র প্রায় ২৯০০ কর্মী। বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) এই বকেয়া বেতন পরিশোধ ও সরকার প্রদত্ত পে-স্কেল বহাল রাখার দাবিতে মানববন্ধন করেছেন তারা। জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন করেন তারা।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে শহরাঞ্চলের দরিদ্র মানুষের প্রাথমিক স্বাস্থ্য বিবেচনায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্প’ নামক প্রকল্পটি গ্রহণ করেন।

প্রতি পাঁচবছর পর পর নতুন করে দরপত্রের মাধ্যমে এনজিও নির্বাচিত করে প্রকল্পটি পরিচালিত হয়। দরপত্র প্রক্রিয়ায় কর্মীদের বেতন ও গ্রেড নির্ধারণ করে এনজিওদের কাছে দরপত্র আহ্বান করা হয়। বিগত প্রতিটি মেয়াদের দরপত্রগুলোতে প্রতিটি অংশীদার এলাকার কর্মীদের বেতন গ্রেড ও অন্যান্য সুযোগ সুবিধা প্রায় সমান ছিল।

কিন্তু বর্তমান দরপত্র আহ্বানে কর্মীদের বেতন গ্রেড নির্ধারণ না করে প্রকল্পের অন্যান্য খরচের বিশাল বাজেট বরাদ্দ রেখে এনজিওদের নিকট দরপত্র আহ্বান করা হয়। ফলে অন্যান্য খরচের বাজেট কমানোর সুযোগ না থাকায় এনজিওগুলো সর্বনিম্ন দরদাতা হওয়ার জন্য কর্মীদের বেতন কমাচ্ছে।

এমনকি প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সরকার প্রদত্ত সর্বনিম্ন বেতন কাঠামো বা আন্তর্জাতিক শ্রম আইনের নিয়ম না মেনে কর্মীদের বর্তমান প্রাপ্য বেতনের অর্ধেক বা তার চেয়েও কমিয়ে দরপত্র জমা দিয়েছে।

মানববন্ধনে উপস্থিত কর্মীরা বলেন, ‘এনজিওদের এই নীতির ফলে আমরা কর্মীরা চরম বেতন বৈষম্যের শিকার হতে চলেছি।’

এই অবস্থায় এই প্রকল্পটি পাস করা হলে দীর্ঘদিনের প্রশিক্ষিত কর্মীরা চরম বিপর্যয়ের সম্মুখীন হবে বলেও মন্তব্য করেন তারা।

এছাড়া, কর্মীরা প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রীর কাছে দ্রুত বকেয়া বেতন পরিশোধ ও ২০১৫ সালের সরকার প্রদত্ত পে-স্কেল বহাল রাখার আবেদন জানান।

সারাবাংলা/ওএম/ আরএ

আরবান প্রাইমারি হেলথকেয়ার সার্ভিস মানববন্ধন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর