Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে নামছে জেলা প্রশাসন


৩১ জানুয়ারি ২০১৯ ২১:০৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: ঢাকার বুড়িগঙ্গার মতো চট্টগ্রাম নগরীতে কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে নামছে জেলা প্রশাসন। উচ্ছেদের ব্যয় নিয়ে জটিলতা থাকায় গত চার বছর ধরে দফায় দফায় ঘোষণা দিয়েও কাজ শুরু করা যায়নি। তবে এবার অর্থসংকট কাটিয়ে জোরালোভাবেই এই কার্যক্রম শুরু করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন সারাবাংলাকে জানিয়েছেন, বৃহস্পতিবার জেলা প্রশাসনের সভায় উচ্ছেদ শুরুর সিদ্ধান্ত হয়েছে। কাল (শুক্রবার) থেকে নদীপাড়ের সীমানা পিলার নির্ধারণের কাজ শুরু হচ্ছে। অবৈধ স্থাপনা ছেড়ে যাবার জন্য মাইকিংও করা হবে। সোমবার থেকে পুরোদমে উচ্ছেদ শুরু হবে।

তিনি আরও জানান, উচ্ছেদের জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দিচ্ছে ভূমি মন্ত্রণালয়। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ অর্থ বরাদ্দ দেওয়ার ঘোষণা দিয়ে জেলা প্রশাসনকে দ্রুততম সময়ের মধ্যে এই কাজ শেষ করার নির্দেশনা দিয়েছেন।

হাইকোর্টের নির্দেশে ২০১৫ সালের জরিপে কর্ণফুলী নদীর দুইপাড়ে ২১৮১টি অবৈধ স্থাপনা চিহ্নিত করে চট্টগ্রাম জেলা প্রশাসন। গত তিন বছরে স্থাপনা আরও বেড়েছে বলে ধারণা উচ্ছেদের দায়িত্ব পাওয়া চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমানের।

তাহমিলুর রহমান সারাবাংলাকে বলেন, ‘আমরা প্রথমে সদরঘাট থেকে পতেঙ্গা পর্যন্ত এলাকায় নদীর পাড়ে সীমানা পিলারগুলো চিহ্নিত করব। এই সীমানার মধ্যে যত অবৈধ স্থাপনা আছে সব উচ্ছেদ করা হবে।’

জেলা প্রশাসনের সঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম বন্দর, বিআইডব্লিউটিসিও এই উচ্ছেদ অভিযানে যোগ দেবে বলে তিনি জানান। এছাড়া উচ্ছেদ কার্যক্রমে অংশ নিতে শতাধিক শ্রমিক, ট্রাক, পে-লোডার, স্কেভেটরসহ আনুষাঙ্গিক সরঞ্জামও প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন ম্যাজিস্ট্রেট তাহমিলুর।

বিজ্ঞাপন

২০১০ সালের ১৮ জুলাই পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের এক রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট কর্ণফুলী নদী দখল, মাটি ভরাট ও নদীতে সব ধরনের স্থাপনা নির্মাণ বন্ধের নির্দেশ দিয়েছিল।

২০১৬ সালের ১৬ অগাস্ট হাইকোর্টের একটি বেঞ্চ কর্ণফুলীর দুই তীরে গড়ে ওঠা স্থাপনা সরাতে ৯০ দিনের সময় বেঁধে দিয়েছিল। তবে উচ্ছেদের জন্য প্রয়োজনীয় অর্থের অভাবে জটিলতায় ছিল চট্টগ্রাম জেলা প্রশাসন।

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর