Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অগ্রগতি নেই বিদ্যুতের ৫ প্রকল্পে, চুক্তি পর্যালোচনার সিদ্ধান্ত


৩১ জানুয়ারি ২০১৯ ২১:৫২

।। হাসান আজাদ, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিদ্যুৎ খাতের অগ্রাধিকারভুক্ত (ফার্স্ট ট্র্যাক) পাঁচটি প্রকল্পের চুক্তি পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ বিভাগ। চুক্তি অনুযায়ী কাজের অগ্রগতি অসন্তোষজনক হওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, গত সোমবার (২৮ জানুয়ারি) বিদ্যুৎ ভবনে কর্মদক্ষতা পর্যালোচনা সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য চুক্তির শর্ত ও কাজের অগ্রগতি পর্যালোচনা করতে শিগগিরই একটি কমিটি গঠন করা হবে।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস এ প্রসঙ্গে বলেন, ‘অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে যেগুলোর অগ্রগতি সন্তোষজনক নয়, এমন কেন্দ্রগুলোর চুক্তি অনুযায়ী কাজের অগ্রগতির পর্যালোচনা করা হবে। সরকারের পরিকল্পনা অনুযায়ী সময় নির্দিষ্ট করে প্রকল্প নেওয়া হয়। প্রকল্পের কাজ সময়মতো না হলে পরিকল্পনা বাস্তবায়নেও সমস্যা হয়।’

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বিদ্যুৎ খাতে সরকারের অগ্রাধিকার প্রকল্পগুলোর নেওয়া হয়েছে পরিকল্পনা অনুযায়ী নির্দিষ্ট সময়ে কাজ শেষ করা এবং উৎপাদনে আসা। কিন্তু অগ্রাধিকার প্রাপ্ত প্রকল্পগুলোর মধ্যে জ্বালানি তেল ডিজেল নির্ভর পাচঁটি প্রকল্পের অগ্রগতি একেবারেই কম। যা কোনো অবস্থাতে সন্তোষজনক নয়। এই প্রকল্পগুলো হচ্ছে চাঁদপুর ১১৫ মেগাওয়াট, চৌমুহনী ১১৩ মেগাওয়াট, ফেনী ১১৪ মেগাওয়াট, মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট ও ঠাকুরগাঁও ১১৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র।

ওই কর্মকর্তা আরও জানান, গত বছর গ্রীষ্ম মৌসুমে বিদ্যুৎ সংকটের কারণে সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। এজন্য দরপত্র ছাড়াই বিদ্যুৎ ও জ্বালানি (বিশেষ) বিধানের অধীনে এসব প্রকল্প বাস্তবায়নের জন্য বিভিন্ন বেসরকারি কোম্পানির সঙ্গে চুক্তি করা হয়। এসব প্রকল্প থেকে আসন্ন গ্রীষ্মমৌসুমে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি অনুযায়ী বাধ্যবাধকতা থাকলেও কেন্দ্রগুলোর কাজের অগ্রগতি খুবই সামান্য।

বিজ্ঞাপন

এছাড়া গ্যাসভিত্তিক ফেঞ্চুগঞ্জ ৫৫ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটির চুক্তি বাতিল করা হয়। নির্দিষ্ট সময়ে গ্যাস ক্রয় চুক্তি করতে না পারার কারণে বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। পাশাপাশি গাবতলী ১০৮ মেগাওয়াট এবং বসলি ১০৮ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অগ্রগতি সন্তোষজনক না হওয়ায় চুক্তি বাতিল করা হয়েছিল।

সারাবাংলা/এইচএ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর