Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিগগিরই কিমের সঙ্গে বৈঠকের সময় ও স্থান ঘোষণা করা হবে: ট্রাম্প


১ ফেব্রুয়ারি ২০১৯ ০৯:৫৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে দ্বিতীয় দফা বৈঠকের সময়সূচী ও স্থান শিগগিরই ঘোষণা করা হবে। বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) ওভাল অফিস থেকে দেওয়া এক বক্তব্যে এমনটা জানিয়েছেন ট্রাম্প। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে দুই দেশের মধ্যে আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে।

বৃহস্পতিবার তিনি বলেন, খুব শিগগিরই উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকের সময় ও স্থান ঘোষণা করবেন তিনি।

উল্লেখ্য, গত বছর সিঙ্গাপুরে দুই নেতার মধ্যে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই ঐতিহাসিক বৈঠকের পরে তাদের মধ্যে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। তবে চুক্তিটির বাস্তবায়নের ক্ষেত্রে তেমন অগ্রগতি দেখা যায়নি।

পারমাণবিক স্থাপনা ধ্বংসের প্রতিশ্রুতি উ. কোরিয়ার

উত্তর কোরিয়া তাদের সকল পারমাণবিক উপাদান সমৃদ্ধকরণ স্থাপনা ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছে। এমন মন্তব্য করেছেন দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন বেইগান। খবর বিবিসির।

গত অক্টোবরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া সফর করেন। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে দেওয়া এক বক্তব্যে বেইগান জানিয়েছেন, সে সময় পম্পেওর কাছে এই এই প্রতিশ্রুতি করেছে উত্তর কোরিয়া কর্তৃপক্ষ।

তবে বেইগান বলেছেন, যেকোনো চুক্তিতে পৌঁছার আগে অবশ্যই উত্তর কোরিয়াকে তাদের সকল পারমাণবিক স্থাপনার তালিকা দিতে হবে।

বেইগান তার বক্তব্যে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প দুই দেশের মধ্যে চলমান যুদ্ধ বন্ধ করতে প্রস্তুত।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা উত্তর কোরিয়ায় হামলা চালাবো না। আমরা সেখানকার সরকারকে উৎখাত করার কোন চেষ্টা করছি না।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, পম্পেওর সফরের সময় তার কাছে সকল প্লুটোনিয়াম ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনা ধ্বংসের প্রতিশ্রুতি করেছেন কিম।

কিন্তু বেইগান আরও একবার নিশ্চিত করেন যে, নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/ আরএ

উত্তর কোরিয়া ট্রাম্প-কিম বৈঠক পারমাণবিক নিরস্ত্রীকরণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর