Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোতল কুড়িয়ে চলে পড়াশোনার খরচ!


১ ফেব্রুয়ারি ২০১৯ ১২:২৩

।।আরিফুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: মায়ের হাত ধরে লোক সমাগমের আগেই সাতসকালে বাণিজ্য মেলায় আসে ১২ বছরের এক শিশু। পরনে মলিন জামাকাপড়। লিকলিকে গড়নের মেয়েটির গায়ের রং শ্যামলা হলেও চেহারা বেশ মিষ্টি।

মা রোহানা ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ঝাড়ু দেন। ফলে মায়ের সাথে টিকিট ছাড়ায় মেলায় ঢুকতে পারে সে। মা মেলা ঝাড়ু দেয় আর সারাদিন শিশুটি বোতল, কাগজ আর বিভিন্ন দোকানের মালামালের ফেলে দেওয়া কার্টন কুড়ায়।

শিশুটির নাম সামিয়া। আগারগাঁওয়ে একটি এনজিও পরিচালিত নৈশকালীন স্কুলের ৫ম শ্রেণির ছাত্রী। চেহারায় দারিদ্রতার ছাপ প্রকট। থাকে আাগারগাঁওয়ের এক বস্তিতে।

মেলায় ঘুরতে ঘুরতে এক পর্যায়ে কথা হয় সামিয়ার সাথে। সারাবাংলার কাছে জানায়, তার জীবন সংগ্রামের কথা।

সামিয়ার বয়স্ক বাবা পেশায় একজন রিক্সা চালক। টানাপোড়েনের সংসারে অভাব লেগেই থাকে। তারা একভাই এক বোন। মা পরের বাসায় কাজ করেন। এনজিও স্কুলে পড়াশোনার তেমন কোনো খরচ নেই। তবু কিছু খরচতো হয়ই। দরিদ্র বাবা মার পক্ষে অনেক সময় তা জোগাড় করাও সম্ভব হয়ে ওঠে না। বাবা মার সাথে জীবন সংগ্রামে এ বয়সেই নেমে পড়তে হয় তাকে। রাস্তায় বোতল আর কাগজ কুড়িয়ে নিজেই চালায় নিজের খরচ।

পত্রিকায়, ফেসবুক কিংবা অনলাইনে ছবি প্রকাশিত হলে সহপাঠীদের কাছে লজ্জা পাবে। তাই তার ছবি তুলতে বারণ করে সে।

একই স্কুলে পড়াশোনা করে রহিমও। সেও বাণিজ্যমেলায় কাগজ, বা বোতল কুড়ায়। রহিমের ছবি তোলা গেলেও প্রকাশ না করার করার অনুরোধ করে সে।

সারাবাংলা/এআই/জেএএম

বাণিজ্যমেলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর