Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে মেরু ঘূর্ণাবর্তে মৃতের সংখ্যা বেড়ে ২১


১ ফেব্রুয়ারি ২০১৯ ১২:১৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে বিরাজমান মেরু ঘূর্ণাবর্ত বা পোলার ভর্টেক্সের আঘাতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ২১ জনে পৌঁছেছে। খবর দ্য মিররের।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) মার্কিন মধ্য-পশ্চিমাঞ্চলজুড়ে বিরাজ করছে তীব্র নিম্ন তাপমাত্রা। কোথাও কোথাও তা নেমে এসেছে মাইনাস ৪৮ ডিগ্রি সেলসিয়াসে। পুরো অঞ্চলের বিভিন্ন অঙ্গরাজ্যে ঠাণ্ডাজনিত কারণে মৃত্যু হয়েছে অনেকের।

বুধবার (৩০ জানুয়ারি) পর্যন্ত মেরু ঘূর্ণাবর্তের প্রভাবে সৃষ্ট বৈরি আবহাওয়াজনিত কারণে মৃতের সংখ্যা ছিল ১২ জন। একদিনের ব্যবধানে আরও নয় জন এই তীব্র বৈরি আবহাওয়ার শিকার হয়েছেন। নয় জনেরই মৃত্যু হয়েছে শিকাগোতে।

আরও পড়ুন- মেরু ঘূর্ণাবর্তের কবলে যুক্তরাষ্ট্র, ঠাণ্ডায় মৃত্যু ১২ জনের

শিকাগোর জন এইচ স্ট্রজার জুনিয়র হসপিটালের চিকিৎসক ডা. স্ট্যাথিস পৌলাকিডাস বলেন, তারা সকলেই ঠাণ্ডাজনিত জখম থেকে মৃত্যুবরণ করেছেন।

মেরু ঘূর্ণাবর্তে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে রয়েছেন, গৃহহীন ও বাস্তুচ্যুত মানুষেরা। তাদের জন্য বিভিন্ন অঙ্গরাজ্যে উষ্ণায়ন কেন্দ্রে স্থাপন করা হয়েছে। এছাড়া উষ্ণ কাপড়, টুপি, কম্বল বিতরণ করা হয়েছে।

এছাড়া বৃদ্ধ ও শিশুদের জীবনও ঝুঁকিতে রয়েছে। বুধবার ওহিওর লোরেইনে এক ৬০ বছরের বৃদ্ধাকে একটি পরিত্যক্ত বাড়িতে মৃত অবস্থায় পাওয়া যায়। এছাড়া ইউনিভার্সিটি অফ ইওয়ার এক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে মৃত অবস্থায় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে তারা হাইপোথার্মিয়ায় মারা গেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সংস্থা অনুসারে, ২০ বছর আগে এমন আবহাওয়ার সম্মুখীন হয়েছিল যুক্তরাষ্ট্র। ইতিমধ্যেই বিভিন্ন অঙ্গরাজ্যের অন্তত ৩০টি নিম্ন তাপমাত্রার রেকর্ড ভেঙে গেছে। এর মধ্যে, মিনেসোটার কটনে বিরাজ করেছে সবচেয়ে নিম্ন তাপমাত্রা, মাইনাস ৪৮ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সাধারণত উত্তর মেরু দিয়ে স্ট্র্যাটোস্ফিয়ারের চারপাশে বইতে থাকে মেরু বায়ু। কিন্তু সম্প্রতি এর প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় মেরু বায়ুর গতিপথ পরিবর্তিত হয়ে দক্ষিণে বইছে। এটা মেরু ঘূর্ণাবর্তন নামে পরিচিত। এর ফলে, যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চল শিকার হয়েছে ভয়াবহ ঠাণ্ডার।

সারাবাংলা/ আরএ

পোলার ভর্টেক্স মেরু ঘূর্ণাবর্ত যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর